আবার 3% DA January থেকে/রাজ‍্যে কবে?

 আবার 3% DA January থেকে/রাজ‍্যে কবে?



কিছুদিন আগেই কেন্দ্র ডিএ ঘোষণা করেছে। তাতে তাদের কোভিড চলাকালীন যত ডিএ বকেয়া ছিল তা মিটিয়ে দিয়েছে। উৎসব মরসুমে সেই ঘোষনায় খুশি হয়েছিল কেন্দ্রীয় সরকারী কর্মীরা। আবার জানুয়ারীতে তাদের জন্য DA ঘোষনা হতে চলেছে।

Buy Mobile with Special discount

   এবার শুধু ডিএ নয় সেই সাথে HRA বৃদ্ধি পেতে পারে। নতুন বছরেই খুশির খবর আসতে চলেছে। 

অর্থাৎ তারা পাবে মোট 34% ডিএ। কেন্দ্র ডিএ ঘোষনার সাথে সাথেই বা তার পরে প্রায় সব রাজ‍্যই ডিএ বৃদ্ধির ঘোষণা করেছে। কোনো রাজ‍্যে কেন্দ্রের সমহারে কোনো রাজ‍্যে তার থেকে সামান‍্য কম। কিন্তু পশ্চিম বঙ্গে ডিএ বৃদ্ধি হয়নি। বিগত কয়েক বছর লক্ষ‍্য করলে দেখা যায় প্রতি বছর জানুয়ারিতে এক কিস্তি ডিএ ঘোষনা হয়।এবছর এখনো ঘোষণা হয়নি।

    রাজ‍্য সরকারি কর্মী ও শিক্ষকরা এখন ডিএ পায় মাত্র 3%. যা কেন্দ্রের তুলনায় 28% কম। যদি একজনের বেসিক ₹20000 ধরা হয় তাহলে তিনি প্রতি মাসে 5600 টাকা কম বেতন পান। এনিয়ে কর্মীদের মধ‍্যে ক্ষোভ তৈরি হয়েছে ঠিক কিন্তু এ নিয়ে সেরকম আন্দোলন দানা বাধেনি এই রাজ‍্যে।

    আগামী December এ রাজ‍্য কোঅর্ডিনেশন কমিটি রাজ‍্য জুড়ে আন্দোলনের কথা ঘোষণা করেছেন। এর আগেও আন্দোলন হলেও তার ইতিবাচক পদক্ষেপ লক্ষ‍্য করা যায় নি। 

    শিক্ষকদের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে সেরকম আন্দোলন হয়নি। কিছু অরাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে বদলি, উচ্চ স্কেল বা স্বাস্থ‍্য বীমা নিয়ে আন্দোলন লক্ষ‍্য করা গেলেও ডিএ নিয়ে দেখা যায় নি।

    দ্রব‍্যমূল‍্য বৃদ্ধি লাগামহীন।পেট্রোল ডিজেলের মূল‍্য নিত‍্যপ্রয়োজনীয় দ্রব‍্যের মূল‍্য বৃদ্ধিতে আরো বেশি হয়েছে।এই অবস্থায় অবশ‍্যই ডিএ ঘোষনা করা উচিত বলে মনে করছে বিভিন্ন মহল। কিন্তু তা শুধু ভাবনার পর্যায়েই রয়ে গিয়েছে।

    ডিএ মামলার শুনানী বন্ধ রয়েছে হাইকোর্টে সেদিকেও নজর রয়েছে কর্মীদের কিন্তু ডিএ আদায়ে যে কার্যকরী পদক্ষেপ গ্ৰহন করা উচিৎ কর্মীদের তথা সংগঠনের তাতে ঘাটতি রয়েছে ।এখন শুধু অপেক্ষা যদি ঘোষনা হয়।



1 Comments

Previous Post Next Post