খুলে যাচ্ছে সব স্কুল- ক্লাস সব শ্রেণীর

 খুলে যাচ্ছে সব স্কুল- ক্লাস সব শ্রেণীর



       16 নভেম্বর থেকে স্কুলে নবম থেকে দ্বাদশ এবং কলেজ বিশ্ববিদ্বালয়ে পঠন পাঠন শুরু হচ্ছে। এর মধ‍্যেই আজ শিক্ষামন্ত্রী জানালেন ধাপে ধাপে অন‍্যান‍্য শ্রেণী গুলিতে অর্থাৎ প্রথম শ্রেণী থেকে অষ্টম শ্রেণী গুলোর ক্সাস শুরু হবে।

Buy Camera

         শিক্ষা দপ্তর সূত্রে  জানা যাচ্ছে আগামী শিক্ষা বর্ষের শুরুতেই পঞ্চম থেকে অষ্টম শ্রেণীর পঠন পাঠন শুরু হতে পারে। পরবর্তী ধাপে প্রাথমিক স্কুল গুলোতে। 


        যদিও আগামী ডিসেম্বর থেকেই সব স্কুল খুলে যাচ্ছে। শোনা যাচ্ছে Activity task এর উপর ভিত্তি করে সমস্ত শ্রেণীর মূল‍্যায়নের কাজ করতে হবে। সেই অনুযায়ী মূল‍্যায়ন পত্র বা প্রগতি পত্র তৈরি করতে হবে।

      অর্থাৎ একটি বিষয় পরিস্কার শিক্ষা বর্ষ জানুয়ারী থেকেই শুরু হবে। সেই অনুযায়ী সমস্ত স্কুলে কাজ শুরু করতে হবে। এ মাসের মিড ডে মিল মাসের শেষে দেওয়া হবে। 

      বিভিন্ন ডি আই দের পক্ষ থেকে জানানো হয়েছে নতুন করে বিদ‍্যালয় গুলোকে সাজিয়ে তুলতে হবে প্রয়োজনে ফুল দিয়ে সাজিয়ে তুলতে হবে। ছাত্রছাত্রীদের হাতে ফুল কলম দিয়ে শুভেচ্ছা জানানোর ব‍্যবস্থা করার অনুরোধ করা হয়েছে।

      

শিক্ষক শিক্ষিকাদের মধ‍্যে অনেকেই মনে করছেন এই করোণা পরিস্থিতিতে ক্লাস না হবার জন্য গ্ৰামাঞ্চলের শিশুদের বেশিরভাগ পড়াশুনার সাথে যুক্ত থাকছে না থাদের চেষ্টা সত্তেও। যাতে নির্দিষ্ট নিয়ম অনুযায়ী পঠন পাঠন শুরু করা যায় তা নিয়ে অনেক শিক্ষক সংগঠন সরকারের কাছে আবেদন করেছে।


      শিক্ষা দপ্তর ছাত্রছাত্রীদের শিক্ষার যে ক্ষতি হয়েছে তা পূরণ করার জন্য নতুন চিন্তা ভাবনা শুরু করেছে। সেক্ষেত্রে বিকল্প কি হবে তা নিয়ে ইতিমধ‍্যে সিলেবাস কমিটি আলোচনা করেছে।দশম ও দ্বাদশ শ্রেণীর জন‍্য নতুন ব্রীজ কোর্সের ভাবনা ভেবেছে। এই নিয়ে বই প্রকাশ করে শিক্ষকদের হাতে দেবার পরিকল্পনা আছে।

Post a Comment

Previous Post Next Post