School খুললে দূরের শিক্ষক শিক্ষিকা ও ছাত্রছাত্রীরা সমস‍্যায়

School খুললে দূরের শিক্ষক শিক্ষিকা ও ছাত্রছাত্রীরা সমস‍্যায়


আগামী 16 নভেম্বর থেকে স্কুল গুলিতে নবম থেকে দ্বাদশ শ্রেণীর ক্লাস শুরু হবে। এক্ষেত্রে দুটো ভাগে হবে ক্লাস। সকাল 10 টা থেকে নবম ও একাদশ শ্রেণীর ক্লাস শুরু হবে এবং দশম দ্বাদশ এক ঘন্টা পর থেকে। এই নিয়মে রাজ‍্য ব‍্যাপী স্কুল গুলোতে ক্লাস শুরু হবে।
       প্রথম ভাগে ছাত্রছাত্রী স্কুলে প্রবেশ করবে সকাল 9.30 এ। এক্ষেত্রে যে নিয়ম তাতে শিক্ষক শিক্ষিকা শিক্ষাকর্মীদের ঠিক তার আগেই পৌছাতে হবে। এখানেই সমস‍্যায় পড়তে চলেছেন অনেক শিক্ষক শিক্ষিকা ও কিছু সংখ‍্যক ছাত্রছাত্রী। বহু শিক্ষক শিক্ষিকা বহু দূর থেকে বিদ‍্যালয়ে আসেন। আবার অনেক স্থানে যেমন পাহাড় এলাকায় শীতকালীন সময়ে অন্ধকার নেমে আসে অনেক আগেই। মূলত দূরবর্তী স্থান থেকে উপস্থিত হওয়াটাই সমস‍্যায় পড়েছেন অনেক শিক্ষক শিক্ষিকা। 

       কয়েকদিন আগে স্কুল খোলা নিয়ে হাইকোর্টে মামলা হয়। সেখানে এই উপস্থিতির সময় সওয়াল জবাবে উঠে আসে। সেক্ষেত্রে আদালতের পর্যবেক্ষণ কোনো শিক্ষক অসুবিধার সম্মুখীন হলে তারা কর্তৃপক্ষকে জানাতে পারেন। কিন্তু কর্তৃপক্ষ সেই অনুযায়ী ব‍্যবস্থা নিতে বাধ‍্য কিনা তা কিন্তু স্পষ্ট ভাবে উল্লেখ হয়নি। 
    
         এদিকে এই নিয়ে অনেক শিক্ষক সংগঠন শিক্ষা দপ্তরে আবেদন জানিয়েছেন নর্মাল সময় অর্থাৎ 10.50 থেকে যেভাবে ক্লাস হতো সেভাবেই নতুন করে চালু হোক। এক্ষেত্রে কেউ অসুবিধার সম্মুখীন হবেন না বা হলেও তাদের কিছু বলার থাকবে না। 

        দুই ভাগে ছাত্রছাত্রীদের উপস্থিতির ক্ষেত্রে আরো বেশ কিছু অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে বিদ‍্যালয় কর্তৃপক্ষকে।
        আলাদা সময়ে ক্লাস শুরু হওয়ায় নতুন করে ক্লাস বিন‍্যাস করা তথা অতিরিক্ত বিভাগ তৈরি করার ফলে বিষয় শিক্ষকের অভাব।

         উৎসশ্রী প্রকল্প চালু হবার পর বহু স্কুলে বিশেষত গ্ৰামের স্কুলে শিক্ষকের অভাব আরো প্রকট হচ্ছে। এক্ষেত্রে অনেক বিষয় আছে যেখানে সেই বিষয় পড়ানোর শিক্ষক নেই।

        প্রথম ক্লাসের সময় এক ঘন্টা করতে হচ্ছে কারণ দশম দ্বাদশের ছাত্রদের ক্লাস শুরু 11 টা। 
এরকম হাজার সমস‍্যা দেখা দিচ্ছে। এখন দেখার শিক্ষা দপ্তর এই নিয়ে কোনো পদক্ষেপ করে কিনা।

1 Comments

Previous Post Next Post