চাকরির বাইরে যে 5 টি ব‍্যবসা করে সহজে প্রচুর আয় করা যায়

 চাকরির বাইরে যে 5 টি ব‍্যবসা করে সহজে প্রচুর আয় করা যায়

চাকরি করতে করতে নিজের জানা বিষয়ে যে ব‍্যবসা গুলি থেকে সহজেই অনেক আয় করা সম্ভব।



অনেকেই আছেন যারা নিজেদের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে অতিরিক্ত আয় করতে চান কিন্তু করতে পারছেন না। কারণ হিসেবে যদি বলা যায় তা হলো চাকরি করে কি ব‍্যবসা করা সম্ভব ? অবশ‍্যই সম্ভব। নিজের নামে প্রতিষ্ঠান তৈরি করতে না পারলেও পরিবারের সদস‍্যের দ্বারা অবশ‍্যই সম্ভব হয়। 
  অনেক মহিলা চাকরিজীবী আছেন যারা জানতে চান মহিলাদের জন‍্য ঘরে বসে ব‍্যবসা করার মতো কাজ কি আছে। অফিস বা স্কুল টাইমের বাইরে ঘরে বসেই আয় করার পথ কি? একদম নতুন কোনো ব‍্যবসা যা startup business হবে সেরকম কোনো ব‍্যবসা করা যায় কিনা এরকম অনেক প্রশ্ন অনেকেই জানতে চান। কারণ বর্তমান সময়ে যতটা বেতন হওয়া উচিত তা কিন্তু পাচ্ছেন না এই কারনেই ব‍্যবসার কথা বলে থাকেন।
  
চাকরির পাশাপাশি কি ব‍্যবসা করা যায়: 
চাকরির বাইরেও আজকাল প্রচুর ব‍্যক্তি আছেন যারা সফলতার সাথে বিভিন্ন ব‍্যবসা চালিয়ে যাচ্ছেন। অনলাইনে শিক্ষকতা , দৈনিক আয়ের ব‍্যবসা, insurance মতো লাভজনক ব‍্যবসা,অনেক মহিলা ঘরে বসে বুটিকের ব‍্যবসা করছেন সাফল‍্যের সাথে এবং আয়ের পরিমানটিও খুব একটা কম নয়। 
  আজ এই পোস্টে 5 টি ব‍্য‍বসার আইডিয়া দেব যেখান থেকে খুব সহজেই বিপুল পরিমান আয় করতে পারবেন।তার মধ‍্যে থাকবে ঘরে বসে ব‍্যবসা সহ বর্মান সময়ের কয়কটি একদম জানা আপনার ব‍্যবসা কিন্তু সম্পূর্ণ নতুন ভাবে শুরু করতে পারবেন। মহিলাদের জন‍্য থাকছে আইডিয়া।


1. Makeup Tutor(Artist) 
এই বিষয়ে ব‍্যবসার ক্ষেত্রে অনেকেই বলে থাকেন এই ব‍্যবসা তো সর্বক্ষণের। তাহলে চাকরি করে কিভাবে সম্ভব? না সর্বক্ষণের ব‍্যবসা নয়। মহিলাদের জন‍্য সবথেকে উপযোগী যদিও এখন অনেক পুরুষেরাও করে থাকেন। সর্বপ্রথমে আপনাকে ট্রেনিং নিয়ে কাজটি শিখতে হবে।একটি ভালো বা বিখ‍্যাত শিক্ষা প্রতিষ্ঠান থেকে।এরপর আপনাকে কাউকে সাজাতে হবে না বা বিয়ে বাড়ির কনেকে makeup করে দিতে হবে না।
কি করবেন সেটি বুঝে নিন। 

        আপনি এবার নিজেই ট্রেনিং দেবেন। অর্থাৎ আপনি একটি Makeup এর প্রতিষ্ঠান। Weekend গুলোতে বিভিন্ন শহরে স্থান ঠিক করে সেখানে যারা Makeup এর কাজ শিখতে ইচ্ছুক তাদের শেখানোটাই আপনার কাজ। এর জন‍্য অবশ‍্যই আপনাকে প্রচার করতে হবে এবং কিছু Investment ও করতে হবে।
      এমন অনেকেই আছেন যারা শুধু শেখাননা সমস্ত রকমের এই কাজে প্রয়োজনীয় product বিক্রি করেও আয় করেন। 
2.আপনার জানা বিষয় নিয়ে Blog :
প্রতিটি মানুষের নিজস্বতা আছে এবং তার নিজস্ব জানা বিষয় আছে। কেউ কবিতা গল্প লেখেন কেউ ছবি আঁকতে ভালোবাসেন আবার কেউ নিজের পড়াশুনার বিষয়ে লিখতছ পছন্দ করেন। ঠিক এরকম আপনার নিজের Subject কে ব‍্যবহার করেও আয় করতে পারবেন সহজেই।
   আপনি আপনার পছন্দের বিষয় গুলো নিজের ডাইরিতে যেভাবে লেখেন ঠিক একই রকম ভাবে blog এর মাধ‍্যমে Digital diary তে লিখবেন। এর জন‍্য একটি website তৈরি করতে হবে। Google Adsense approved করে আয় করতে পারবেন।

3. Insurance Business and Market Specialist:
এই আধুনিক যুগে যেরকম বীমা ব‍্যবসা দিন দিন বৃদ্ধি পাচ্ছে তাকে কাজে লাগাতে পারেন।এক্ষে সবথেকে বেশি চাহিদা Health Insurance ও Term Insurance
    জীবনবীমা যেমন প্রয়োজন ঠিক সেরকম প্রয়োজন স্বাস্থ‍্যবীমা। প্রায় প্রতিটি পরিবারে এই ধারনা পৌছে গিয়েছছ। কেন Health Insurance প্রয়োজন এই বিষয় নিয়ে গ্ৰাহকের কাছে যদি পৌছাতে পারেন তাহলে আর পিছনে তাকাতে হবে নখ। একটি ভালো Health Insurance company -র Agency নিয়ে চেষ্টা করুন দেখবেন সফলতা আসবে। এক্ষেত্রে Star health এগিয়ে যাচ্ছে। সঙ্গে Term insurance company agency নিতে পারেন।
    এই ব‍্যবসার সাথে আপনার যদি Share market সম্বন্ধে ভালো ধারনা থাকে তাহলে বিভিন্ন Mutual funds এর Agent হতে পারেন। যুবক যবতীদের মধ‍্যে Mutual fund এ বিনিয়োগের প্রবনতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। কোথায় বিনিয়োগ করবেন বা কোথায় বিনিয়োগ লাভজনক এই ধারনা থাকা প্রয়োজন।
4. Event Management: 
এই ব‍্যবসা চাকরির পাশাপাশি করা সম্ভব।প্রথমে এই ব‍্যবসা সম্বন্ধে ধারণা থাকা দরকার। কর্মব‍্যস্ততার যুগে মানুষ তার নিজের বাড়ির কোনো অনুষ্ঠান নিয়ে plan করে উঠতে পারেন না বা লোকবল না থাকায় সঠিক ভাবে করতে পারেন না। যেকোনো অনুষ্ঠানে সঠিক Plan করে সুন্দরভাবে সম্পন্ন করাটাই এই ব‍্যবসা।
    যদি কোনো বিয়ের Event plan করেন সেখানে pre wedding থেকে শুরু করে অনুষ্ঠান শেষ পর্যন্ত photography, caterer, decoration , অতিথি আপ‍্যায়ন সহ সমস্ত কাজ এই ব‍্যবসার অঙ্গ। বর্তমানে এটি trending business idea
      এই ব‍্যবসায় ঝুঁকি কম কিন্তু Investment অনেকটাই করতে হবে।

5.Nursery Business:
চাকরির পাশাপাশি অনেককেই দেখা যায় ছাদে বা বাড়ির সামনে বাগান করেন এবং তা সফল ভাবে। বিভিন্ন ধরনের cactus, adenium, orchid এর চাষ করেন। রায়গঞ্জের এক Madam আছেন যার orchid বিদেশে রপ্তানি হয়।
এই ধরনের নার্সারী করেও আয় করতে পারেন। এখন প্রচুর Online Nursery website আছে যেখানে আপনিও বিক্রি করতে পারবেন।

     উপরের বিষয় গুলো শুধুমাত্র উদাহরণ। ব‍্যবসা অবশ‍্যই ঝুঁকিপূর্ণ এবং তা বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে করুন।

Post a Comment

Previous Post Next Post