7th Pay Commission Latest News: শীঘ্র Fitment Factor বৃদ্ধি নিয়ে বড়ো ঘোষনা হতে পারে/Times of Bengal

 7th Pay Commission Latest News: শীঘ্র Fitment Factor বৃদ্ধি নিয়ে বড়ো ঘোষনা হতে পারে/Times of Bengal



Fitment Factor news update: মন্ত্রিসভার বৈঠকে ফিটমেন্ট ফ্যাক্টর নিয়ে আলোচনা হতে পারে বলে জানা গিয়েছে। সে ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের একটি বড় অঙ্কের বেতন বৃদ্ধির সম্ভাবনা দেখা দিয়েছে। কর্মীরা দীর্ঘদিন ধরে এই দাবি করে আসছে কিন্তু প্রতিবারই সরকার এ নিয়ে আলোচনা করলেও সিদ্ধান্ত স্থগিত রেখেছে। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বিভিন্ন সংগঠন এ নিয়ে বারবার দাবি করে আসছে এবং বিশেষ আন্দোলন গড়ে তুলেছিল এই ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধি নিয়ে। আগামী মন্ত্রিসভার বৈঠকে এই আন্দোলন ফল পায় কিনা তার জন্য অপেক্ষা।
        7th Pay Commission Fitment Factor
গত জানুয়ারি থেকে মহার্ঘ ভাতা বৃদ্ধি পাওয়ার পর আবারো জুলাইয়ে মহার্ঘ ভাতা বৃদ্ধি পাবে। কর্মচারীরা আশা করছে আগামী জুলাই মাসে 3 থেকে 4 শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি পাবে। এর ফলে হাসি ফুটবে প্রায় 50 লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের আরো হাসি ফুটতে পারে বলেই বিভিন্ন সংবাদসংস্থা জানাচ্ছে। সেক্ষেত্রে কর্মীদের দীর্ঘদিনের দাবি Fitment factor বৃদ্ধি পেতে পারে। জানা যাচ্ছে অর্থ দপ্তর এ নিয়ে সবুজসংকেত দিয়েছে।
        7th Pay Commission Fitment Factor

কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছে Fitment Factor বৃদ্ধি করার জন্য। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের Low Scale এর কর্মচারীদের ন্যূনতম বেতন বৃদ্ধি নিয়ে যে দাবি বিভিন্ন কমিশন গঠন করে আসছিল তার পরেও সরকার এ নিয়ে পদক্ষেপ না করার জন্য কর্মচারীদের মধ্যে প্রবল ক্ষোভের সৃষ্টি হয়। সেই ক্ষোভ প্রশমনের জন্য মন্ত্রিসভায় সিদ্ধান্ত আসার সম্ভাবনা দেখা দিয়েছে।
আরও পড়ুন 8th Pay Commission
7th pay commission এর সব থেকে কোন স্কেল যা ছিল তার থেকে অনেকটাই বৃদ্ধি পেতে পারে। 
       7th Pay Commission Fitment Factor
  7th Pay Commission এ পুরনো যে বেসিক পে ছিল তার 2.54 Fitment Factor দিয়ে হিসেব করে নতুন বেসিক করা হয়েছিল। এবার সেই ফিটমেন্ট ফ্যাক্টর 2.57 থেকে বৃদ্ধি পেয়ে 3.68 হবার সম্ভাবনা। এ ক্ষেত্রে ন্যূনতম বেসিক বৃদ্ধি পাবে। তবে এই fitment factor শুধুমাত্র low scale employees দের জন‍্যই হতে পারে বলে শোনা যাচ্ছে।
       
        7th Pay Commission Fitment Factor
একদিকে যখন কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি পাচ্ছে সঙ্গে সঙ্গে Fitment Factor ও বৃদ্ধি পাবার সম্ভাবনা দেখা দিয়েছে কিন্তু রাজ্য সরকারি কর্মচারীদের অর্থাৎ পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি পাবে কিনা তা নিয়ে কোন তথ্য পাওয়া যাচ্ছে না।
    হাইকোর্ট মহার্ঘ ভাতা নিয়ে রায়দান করলেও সরকারের পক্ষ থেকে এখনও কিছু জানানো হয়নি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাইকোর্টের রায় নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন বিষয়টি বিচারাধীন তার জন্য কিছু বলা যাবে না। যদিও এই বক্তব্যের পর কর্মচারীদের মধ্যে ক্ষোভ আরো বৃদ্ধি পেয়েছে কারণ এই মহার্ঘ ভাতা নিয়ে হাইকোর্টে মামলাটি বিচারাধীন নয় কারণ তার রায়ে সম্পন্ন।
     অনেকেই মনে করছেন এই মামলার রায় নিয়ে সুপ্রিমকোর্টে আপিল হতে পারে যদিও এ নিয়ে সরকারের কোনো বক্তব্য এখনো পর্যন্ত পাওয়া যায়নি। আগামীকাল মন্ত্রিসভার বৈঠক আছে সেই বৈঠকে কোনো সিদ্ধান্ত হয় কিনা তা আগামীকাল জানা যেতে পারে।

Post a Comment

Previous Post Next Post