উঠে যাবে বেতন কমিশন/7th Pay Commission/বেতন নীতিতে বদল আসছে

 উঠে যাবে বেতন কমিশন: বেতন নীতিতে বদল আসছে

7th Pay Commission New Salary System



   বেতন নীতিতে বদল আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। বর্তমানে যেভাবে বেতন নির্ধারিত হয় এবার তার পরিবর্তন হতে চলেছে। এক্ষেত্রে দুটি তথ্য পাওয়া যাচ্ছে।
1. 50% DA হয়ে গেলেই নতুন করে বেসিক স্যালারি নির্ধারিত হতে পারে।
2. আর হয়তো পে-কমিশন নয় নতুন অ্যাক্রয়েড সূত্রে চালু হবে বেতন।
     বেশ কিছুদিন ধরেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন কিভাবে নির্ধারিত হবে তা নিয়ে আলোচনা চলছিল এবং মনে করা হচ্ছে আর এই কমিশনের মাধ্যমে নয় নতুন ভাবে নতুন সিস্টেমে বেতন নির্ধারিত হবে কর্মীদের। যদি তাই হয় তাহলে অন্যান্য রাজ্যগুলো কি এই নতুন নিয়মে বেতন নির্ধারণ করবে কর্মীদের জন্য? পশ্চিমবঙ্গের কর্মচারীদের জন্য তাহলে কি এভাবেই হবে? এর উত্তর ভবিষ্যৎ দেবে। কিন্তু কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য নতুন এই সূত্রে বেতন নির্ধারণ হতে পারে। এবার আমরা দেখে নেবো সেই নতুন সূত্র কি।
     কি হবে নতুন সূত্রে:  বর্তমানে 10 বছর অন্তর অন্তর নতুন করে পে কমিশন গঠন হয়। সেই পে কমিশন রিভিউ করে একটি সূত্র তৈরি করে কর্মীদের নতুন বেতন কাঠামোর জন্য। পরে  একটি নির্দিষ্ট নিয়মে সমস্ত কর্মচারীদের বেতন বৃদ্ধি এবং নতুন বেসিক স্যালারি তৈরীর নির্দিষ্ট ROPA Rule তৈরি হয়। কিন্তু এখন থেকে আর নতুন পে কমিশন তৈরি নাও হতে পারে বা গঠন নাও করতে পারে কেন্দ্রীয় সরকার। 8th Pay Commission গঠিত না হবার সম্ভাবনাই দেখা দিয়েছে। এক্ষেত্রে অ্যাক্রয়েড সিস্টেম হিসেবে বেতন নির্ধারিত হবে। সমস্ত বেসরকারি কর্পোরেট সংস্থায় এই সিস্টেমে বেতন নির্ধারিত হয়ে থাকে। নতুন করে পে মেট্রিক্স (Pay Matrix) নির্ধারণ হবে। 1-5 Pay Level তৈরি হবে। প্রতিবছর যে ইনক্রিমেন্ট হয় সেটি একটি নতুন সূত্র আসার সম্ভাবনা। কর্মীদের কর্মদক্ষতা সহজ কথায় যদি বলা যায় পারফরম্যান্স(Performance), বয়স আগের পে স্কেল কত ছিল এসব হিসেব করে ইনক্রিমেন্ট নির্ধারণ হওয়ার সম্ভাবনা আছে। কিন্তু তার জন্য সঠিক সূত্র এখনো তৈরি হয়নি।

Salary News new System: প্রতিবছর মূল বেতন পরিবর্তন হবে। এটি আগেও হত কিন্তু সেক্ষেত্রে প্রত্যেক কর্মচারী জন্যই নির্দিষ্ট ইনক্রিমেন্ট এই বিষয়টি আসতো। কিন্তু এখন সেভাবে হবার সম্ভাবনা কম। যদি কেন্দ্রীয় সরকার এই নতুন পদ্ধতিতে বেতন নির্ধারণ করার সম্মতি দেয় তাহলে নির্দিষ্ট নিয়ম তৈরি হবে। 2024 সালের প্রথম থেকেই এই ফরমুলা কার্যকর হতে পারে।
Buy  with great discount
1. Automatic Pay Revision- এটি কর্মচারীদের বয়স কোন স্কেলে কর্মরত তার কর্মদক্ষতা কি সেই হিসেবে অটোমেটিক্যালি পেয়ে রিভাইজড হয়ে যাবে। Automatically Pay Revised এই বিষয়টি নিয়ে যা শোনা যাচ্ছে তা হল তার শুধুই ইনক্রিমেন্ট নয় অন্য লেভেলে তার বেতন বা বেসিক নির্ধারিত হবে।
2. DA 50% পার হয়ে গেলেই সমস্ত কর্মচারীদের Basic Pay revised হবে।
3. নতুন পে কমিশনের প্রয়োজন পড়বে না একটি নির্দিষ্ট ফর্মুলা থাকবে সেই ফর্মুলা অনুযায়ী Pay revised হবে।

    সরকারের ইঙ্গিত: এই অ্যাক্রয়ড সিস্টেমে যে বেতন নির্ধারণ হবে তা অনেকটাই নির্ভর করছে কর্মচারী এবং কর্মচারী সংগঠন রা কি সিদ্ধান্ত নেয় তার ওপর। এই বিষয়টি সরকার এখনও নিশ্চিত করেনি কিন্তু আলোচনা চলছে। 2024 লোকসভা নির্বাচনের আগে এই নতুন নিয়ম নিয়ে কিছু একটা হবার সম্ভাবনা দেখা দিয়েছে। বর্তমানে যে ইনক্রিমেন্ট এবং প্রমোশন সিস্টেম আছে তার থেকে অনেক ভাল হবে যদি এই অ্যাক্রয়ড সিস্টেম চালু হয়। এটি সরকারের ভাবনা। ভোটের কথা মাথায় রেখে কর্মীদের অনেকটাই বেতন বৃদ্ধি করার সম্ভাবনা আছে।

নতুন নীতি: 8th Pay Commission গঠন না করে সম্পূর্ণ নতুন পরিকল্পনা আছে সরকারের। পুরনো পদ্ধতিতেই পে-কমিশন গঠন আর হয়তো সম্ভব হবে না আসবে নতুন পরিকল্পনা নতুন পদ্ধতিতে নতুন করে Pay রিভিশন করা।

এখন প্রশ্ন আগের মত কেন্দ্রীয় সরকার পে-কমিশন গঠন করলেই অনেক রাজ্য কেন্দ্রীয় সরকারের হারেই বেতন নির্ধারণ করে সেই রাজ্যের কর্মীদের জন্য। কিন্তু নতুন অ্যাক্রয়ড সিস্টেমে নতুন ফর্মুলায় বেতন নির্ধারণ করলে রাজ্য গুলির উপর কোষাগারের চাপ বাড়বে এর কারণ হিসেবে মনে করা হচ্ছে নতুন পদ্ধতিতে বেতন বৃদ্ধি আরো বেশি হবে। প্রতিবছরের মূল্যবৃদ্ধি শিক্ষা খাতে খরচ স্বাস্থ্যের খরচ জীবনধারণের জন্য যে ব্যয় বৃদ্ধি হবে সেই সমস্ত বিষয়গুলিকে মাথায় রেখে প্রতিবছর বেসিক স্যালারি নির্ধারণ হবে। অর্থাৎ বোঝাই যাচ্ছে বেতন একবারে অনেকটাই বৃদ্ধি পাবে। সেক্ষেত্রে অন্যান্য রাজ্য এই বিষয়গুলি কে মান্যতা দিবে কিনা তার ওপর নির্ভর করছে নতুন বেতন সিস্টেমের।

     তবে মনে করা হচ্ছে নতুন ভাবনা যেহেতু আনার পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার তার কিছুটা হলেও কার্যকর করবে। সে ক্ষেত্রে পে-কমিশন রেখেও এই নতুন নিয়ম আনতে পারে।

Post a Comment

Previous Post Next Post