Bank Account থাকলে অবশ‍্যই জানতে হবে/নইলে বিপদে পড়বেন

 SBI এর পক্ষ থেকে সতর্কবার্তা/এই কাজটি করলেই বিপদে পড়বেন

এক ভুলেই Account থেকে টাকা গায়েব- এই ভুলটি করবেন না


আপনার নিজস্ব ব্যাংক একাউন্ট থেকে টাকা গায়েব হঠাৎ এসএমএসের মাধ্যমে জানতে পারলেন আপনার ব্যাংক একাউন্ট থেকে বিপুল পরিমাণ টাকা কেউবা কারা তুলে নিয়েছে। কিভাবে এটি সম্ভব? হ্যাঁ সম্ভব এবং সেটা আপনার সামান্য একটু ভুলের জন্যই হয়ে থাকে। গত সপ্তাহে এক স্কুল শিক্ষকের ব্যাংক একাউন্ট থেকে 14 লক্ষ টাকা গায়েব। নতুন পন্থায় টাকা হাতিয়ে নেওয়ার চক্র কাজ করছে। কিভাবে হচ্ছে দেখে নিন বা বুঝে নিন।
    ব্যাংক জালিয়াতি চক্রের লোকেরা দিন দিন তাদের পদ্ধতি পরিবর্তন করে। এবার যেভাবে তারা পদ্ধতি পরিবর্তন করে একাউন্ট হোল্ডার দের কাছে বিশেষ বার্তা দিচ্ছে তা একদম নতুন। এর আগে এসএমএসের মাধ্যমে তারা যে লিংক পাঠা তো বা ফোন কলের মাধ্যমে যেভাবে অ্যাকাউন্ট হ্যাক করত এখন সেটি পরিবর্তন করেছে।
   

     পূর্বে তারা যে লিংক পাঠাতো সেটা দেখেই অনেকটা আন্দাজ করা যেত। যারা এই বিষয়ে অবহিত তাদের ভুল হতো না। এখন ব্যাংকের নিজস্ব ওয়েবসাইটের মতোই লিংক পাঠাচ্ছে একাউন্ট হোল্ডার দের কাছে।
   
SBI account যাদের আছে তারা অনেকেই জানেন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিজস্ব ওয়েবসাইটে কিরকম। এবার ঠিক একই রকম ওয়েবসাইটের লিংক এর মতই সামান্য কিছু পরিবর্তন করে যা আপনার নজরে পড়বে না এরকম ফেক ওয়েবসাইট বানিয়ে আপনার কাছে লিংক পাঠাচ্ছে। Screenshot এ একটু নজর করুন

নতুন কিভাবে এখন Bank জালিয়াতি চক্র কাজ করছে:

  এখানে প্রায় একই রকম SBI website এর মতো লিংক। এখানে শুধু ekyc যুক্ত করে দিয়েছে। যাতে আপনার সন্দেহ না হয়। আপনার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হচ্ছে বা আপনার নেট ব্যাঙ্কিং পরিষেবা বন্ধ করা হচ্ছে এই বিষয়ে তাঁরা এসএমএস করে। যেহেতু লিংকটি দেখতে অবিকল এস বি আই নেট ব্যাংকিং এর মত সেজন্য আপনি লিংকে ক্লিক করে ফেলতে পারেন।
    আপনি লিংকে ক্লিক করলেই আপনার একাউন্টের টাকা গায়েব। লিংকে ক্লিক করার সঙ্গে সঙ্গে আপনার মোবাইলটি আর আপনার আয়ত্তে থাকবে না। আপনার মোবাইল পুরোপুরি নিয়ন্ত্রিত হবে তাদের দ্বারা।
     পূর্বে এই জালিয়াতি চক্র সাধারণত bank otp এবং Card number আপনার কাছে চেয়ে নিতে। আপনি এই ওটিপি বা কার নম্বর দিলেই আপনার একাউন্ট থেকে টাকা হাতিয়ে নিতো।
      বিভিন্ন ব্যাংক থেকে এই বিষয়ে সাবধান করার পর থেকে এই ভুল সাধারণত আর অ্যাকাউন্ট হোল্ডার রা করেন না। ঠিক এই কারণেই তারা তাদের পদ্ধতি পরিবর্তন করেছে।

কি করতে হবে আপনাকে

   SBI এর পক্ষ থেকে ট্যুইট করে জানিয়েছেন এরকম ধরনের এসএমএস বা লিংক পেলে কোনভাবেই লিংকে ক্লিক করবেন না এবং সঙ্গে সঙ্গে তার ডিলিট বা মুছে দেবেন। যদি এরকম এসএমএস আপনার কাছে এসে থাকে সাথে সাথে SBI report. phishing @sbi. co. in এখানে report করবেন।

    ব্যাংক থেকে এবং সরকারের পক্ষ থেকে বার বার করে এই বিষয়ে সাবধান করলেও অনেকেই ভুল করে ফেলেন। আর এই ভুলের ফলেই আপনার সমস্ত সঞ্চিত অর্থ ব্যাংক জালিয়াতি দের কাছে চলে যায়।
Bank থেকে জানানো হয় 
SBI fake website কোনগুলো, sbi fake alert , sbi fraud call কোনগুলো সেগুলো sbi online বা sbi official website এ সবসময় জানায়। 
      SBI Yono এই নামেও অনেক এসএমএস এসে থাকে। এবং সেখানে অনেক লিংক থাকে। 
 
ব্যাংক থেকে বারবার জানানো হয় যেকোনো প্রয়োজনে তারা কখনোই ফোন কলের মাধ্যমে কোনো কিছু জানতে চায় না। যেমন ওটিপি, kyc লোন সম্পর্কিত তথ্য। ব্যাংকের প্রয়োজন পড়লে আপনাকে ব্রাঞ্চে যোগাযোগ করতে বলা হয়। সাবধান করার পরেও অনেকেই এই ভুলগুলো করে থাকেন।


Post a Comment

Previous Post Next Post