Top Idea of investment/বর্তমান বেতনে কোথায় বিনিয়োগ করা উচিৎ শিক্ষক ও সরকারী কর্মীদের

 এই বেতনে কোথায় বিনিয়োগ করা উচিৎ শিক্ষক ও সরকারী কর্মীদের

DA প্রায় নেই অবস্থায় সঞ্চয় গুরুত্বপূর্ণ: টাকা বিনিয়োগ কোথায় করলে ভালো হবে। Investment Idea


সরকারী কর্মী বা শিক্ষকদের বর্তমান বেতনে সঞ্চয় কিভাবে করবেন তা ভাবতে পারছেন না। মূল‍্যবৃদ্ধি আকাশ ছোঁয়া, স্বাস্থ‍্য শিক্ষায় ব‍্যয় বৃদ্ধি। সঞ্চয় নিয়ে ভাবলেই ভবিষ‍্যৎ ভাবনায় গায়ে কটা দেয় বর্তমান পরিস্থিতিতে।DA নেই বেতন বৃদ্ধি নেই এই অবস্থায় সঞ্চয় ভাবনা খুব গুরুত্বপূর্ণ। কিন্তু এই অল্প টাকার মধ‍্য থেকে কিভাবে সঞ্চয় করবেন।
  Bank Fixed Deposit বা Recurring Deposit এ সুদ এখন নাম মাত্র।ব‍্যাঙ্কে টাকা জমানো আর লাভজনক নয়।তাই এই ভাবনা থেকে অনেকেই এখন সরে এসেছেন। 
Investment Idea teacher ও Government employees দের জন‍্য
Provident Fund কর্মীদের একটি বড়ো সঞ্চয় কিন্তু তার সুদের হার দিন দিন কমছে। পোস্ট অফিসের বিভিন্ন সঞ্চয়ে অল্প হলেও কিছু বেশি সুদ পাওয়া যায় কিন্তু একবারে অনেক টাকা বিনিয়োগ করতে হয়।

প্রতি মাসে অল্প অর্থ বিনিয়োগ নিয়েই বেশি ভাবছেন বর্তমান সময়ে কর্মী ও শিক্ষকরা।কিন্তু সেই অর্থ বিনিয়োগ করবেন কোথায় ? এ নিয়ে বিভিন্ন ধারনার জন‍্য সঠিক জায়গায় বিনিয়োগ করতে পারেন না অনেকেই। তাহলে কোথায় বিনিয়োগ করলে লাভ বেশি হতে পারে। আজ তার কিছু তথ‍্য দেবার চেষ্টা করবো।

  এই মূহুর্তে বিনিয়োগ সবথেকে বিশি লাভজনক financial advisor দের মতে Mutual Fund গুলোতে। প্রথমেই বলে রাখি এই বিনিয়োগে Market risk আছে। তবুও এখন বলা যায় Mutual funds এ দীর্ঘমেয়াদে বিনিয়োগ প্রচুর লাভজনক।

কোন মিউচুয়াল ফান্ড বেশি লাভ জনক: বিশেষজ্ঞরা বলেন ফ্লেক্সিক‍্যাপ মিউচুয়াল ফান্ড স্কিম সবথেকে লাভজনক।এতে একবার বিনিয়োগ করার পর ইচ্ছে করলে অর্থ বৃদ্ধি করা যায় বা কমানোও যায়।মূলত এই ফান্ডগুলোর কর্তারা মার্কেটের যে সমস্ত সেক্টরগুলো কম ঝুকিপূর্ণ এবং দীর্ঘমেয়াদে বিপুল লাভজনক সেখানেই আপনার টাকা বিনিয়োগ করে থাকে।

 টানা পতনের পর সেনসেক্স 53000 এ নেমে এসেছে। বিশ্ববাজার নিচের দিকে আগামীতে আরও পতন হবে বলেই মনে করছেন সংশ্লিষ্টরা। তবুও এই ফ্লেক্সিক‍্যাপ (Felxicap) ফান্ডে লাভ চলছে যারা দীর্ঘমেয়াদে বিনিয়োগ করছেন। 

No 1 Idea of investment

যদি কেউ এখন থেকে শুরু করতে চাইছেন বলে মনে করছেন কিন্তু মার্কেটের অবস্থা দেখে করতে মন চাইছে না তারা লক্ষ‍্য রাখতে পারেন ভারতীয় অর্থনীতির মন্দার সময়ের fund গুলোতে। UTI , SBI এর সেই সময়ের ফান্ড গুলোর রিটার্ণ দেখলে চোখ কপালে উঠতে বাধ‍্য। 

বিভিন্ন ব‍্যাঙ্কের flexi cap long term mutual fund এ বিনিয়োগ কম ঝুকিপূর্ণ এবং লাভজনক। 3 বছর মেয়াদে 18-27% পর্যন্ত লাভ দিয়েছে।

পরবর্তী post এ বিভিন্ন ধরনের ফান্ডে কিভাবে বিনিয়োগ করবেন তা নিয়ে আলোচনা করব। ***** লেখকের বক্তব‍্য নিজস্ব। পাঠক তা মানতে বাধ‍্য নয়।শেয়ার ও মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ ঝুঁকি সাপেক্ষ। বিশেষজ্ঞের মতামত মেনে কাজ করুন।


Post a Comment

Previous Post Next Post