ইউনিট লিংক বীমাতে বিনিয়োগ না মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ লাভজনক?/Times of Bengal

 ইউনিট লিংক বীমাতে বিনিয়োগ না মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ লাভজনক?

      ইউনিট লিংক বীমাতে বিনিয়োগ করলে মিউচুয়াল ফান্ড থেকে কি বেশি লাভ হয়?

ইউনিট লিংক পলিসিতে বিনিয়োগ লাভ জনক?


     সাধারণ মধ্যবিত্ত বাঙ্গালীদের বিনিয়োগের কথা ভাবলেই সবার আগে আসে একটি নির্দিষ্ট কোম্পানির জীবন বীমা করা। আবার এই মুহূর্তে যুবক যুবতীদের মধ্যে একটি প্রবণতা লক্ষ্য করা যায় বিনিয়োগ মার্কেট লিংক হবে এমন জায়গায় বিনিয়োগ করতে উৎসাহী । মধ্যবিত্ত বাঙ্গালীদের মধ্যে সবথেকে বেশি যদি লক্ষ্য করা যায় তাহলে তারা বিনিয়োগ করতে উৎসাহী হন এমন পলিসিতে যেখানে মার্কেট লিংক হবে আবার বীমা ও থাকবে। এর কারণ তার বিনিয়োগ করা অর্থ থেকে ইনসিওরেন্সের লাভ প্রাপ্ত করতে পারেন এই ভাবনাটি থাকে। কিন্তু এতে তার সত্যি সত্যি লাভ কি অনেক গুন বৃদ্ধি পায়?

       বর্তমানে এই ধারণার বদল চাইছেন অর্থনীতিবিদরা। আপনি যদি ইনসিওরেন্স থেকে প্রাপ্ত লাভ করতে চান তাহলে আপনার পক্ষে ইউনিট লিংক নয় আলাদা করে ইনসিওরেন্স পলিসি নেওয়াই লাভজনক।
   তাহলে প্রশ্ন ইউনিট লিংক পলিসিতে যদি বিনিয়োগ না করি তাহলে কোথায় বিনিয়োগ করা লাভজনক হবে। এটি বুঝতে গেলে তার আগে জানতে হবে ইউনিটি লিংক পলিসি গুলো আসলে কি।
   Unit Linked Insurance Policy বা ULIP :
1. ইউনিট লিংক পলিসিতে ইনসিওরেন্স পাওয়া যায়।
2. হঠাৎ মৃত্যু হলে বীমাকারীর ইন্সুরেন্স এর অর্থ তার নমিনি পায়।
3. Tax benefit পাওয়া যায় 80C ধারায়।
4. কম ঝুঁকিপূর্ণ বা মাঝারি ঝুঁকিপূর্ণ ইউনিট লিংক পলিসিতে লাভ খুব বেশি হয় না।
5. সারেন্ডার করা যায় কিন্তু এক্ষেত্রে নির্দিষ্ট টার্ম এন্ড কন্ডিশন থাকে এজন্য লাভ কম হতে পারে।
    ULIP option available
a. Equity Fund
b. Debt fund
c. Balance Fund
  যদি আপনি আপনার অর্থ বিনিয়োগ করে লাভ বেশি পেতে চান তাহলে ইউনিক লিংক পলিসি থেকে বেশি লাভজনক হবে মিউচুয়াল ফান্ডে আলাদা করে নিবেশ বা বিনিয়োগ করা । যতটা সম্ভব ইউনিট লিংক ইন্সুরেন্স প্ল্যান নিবেশ বা বিনিয়োগ এড়িয়ে চলাই ভালো। একমাত্র দীর্ঘমেয়াদী ইউনিট ব্যাংক ইন্সুরেন্স পলিসি থেকেই বেশি লাভ হতে পারে। তবুও এক্ষেত্রে ঝুঁকি অবশ্য অবশ্যই আছে।
    ইউনিট লিংক পলিসি এবং মিউচুয়াল ফান্ড দুটোই মার্কেটের ঝুঁকির ওপর নির্ভর করে সুতরাং যেহেতু ঝুঁকি আছে এবং দীর্ঘমেয়াদে লাভজনক ভাবনা আছে তাহলে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ সবথেকে লাভজনক বলে মনে করেন অর্থনীতিবিদরা। কারণ দীর্ঘ মেয়াদে মিউচুয়াল ফান্ডে 30 শতাংশ পর্যন্ত লাভ হয়। ছবিতে একটি উদাহরণ দেওয়া হলো।
                          Mutual Fund Investment Profit
     এখন দেখা যাক Mutual Fund এবং ULIP দুটোর মূল তফাৎ কি।


     A mutual fund is a pure investment product that offers the soul benefit of creating wealth and generate reasonable return in long term with fully market risk.
    ULIP is primarily and insurance product with the added advantage of being a market linked investment.
    এই আধুনিক ভারতবর্ষে বর্তমান অর্থনীতিবিদরা বলে থাকেন সর্বদা আলাদা ইন্সুরেন্স নেওয়ায় শ্রেষ্ঠ ইউনিট লিংক পলিসির বদলে । এবং এর সাথে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ।
     এই বিষয়গুলি শুধুমাত্র পরামর্শের জন্য কোন উদাহরণ নয় পাঠক কে এই বিষয়গুলো মেনে চলতেই হবে এমন বিষয় নয়। মার্কেট লিংক বিষয়ে বিনিয়োগ করার জন্য অবশ্যই অবশ্যই নিজের নিজের ফিনান্সিয়াল এ্যাডভাইজারের পরামর্শ নেয়া উচিত।

1 Comments

Previous Post Next Post