কেন্দ্রীয় হারে DA পাবেন এরাজ‍্যের কর্মীরাও/শুধু সময়ের অপেক্ষা

  কেন্দ্রীয় হারে DA পাবেন এরাজ‍্যের কর্মীরাও/শুধু সময়ের অপেক্ষা

সুপ্রীম কোর্টৈর রায়ে আশাবাদী সরকারীকর্মী ও শিক্ষকরা

2016 সালের জুন পর্যন্ত কেন্দ্রীয় হারে মহার্ঘ‍্য ভাতা পেতেন রাজ‍্য বিদ‍্যুৎ বন্টন সংস্থা ও সংবহন সংস্থার কর্মী ও Engineer রা। এরপর থেকে Central হারে DA পান না। এই নিয়ে মামলা করে কর্মীদের সংগঠন।
West Bengal DA 

 রাজ‍্যসরকারি কর্মী ও শিক্ষকরা কেন্দ্রীয় হারে DA পাবে কিনা তা ঝুলে আছে হাইকোর্টে। সেই মামলার রায় ঘোষণা হয়নি এখনো যদিও শুনানী শেষ হয়েছে।এর মধ‍্যেই সুপ্রীম কোর্ট মামলার রায়ে জানিয়ে দিল তারা কেন্দ্রীয় হারেই ডিএ পাবে অর্থাৎ বিদ‍্যুত দপ্তরের কর্মীরা পাবেন।

এর আগে হাইকোর্টের বিচারপতি সৌমেন সেন ও বিচারপতি সৌগত ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ 2021 সালের 17 সেপ্টেম্বর জানিয়ে দেন বিদ‍্যুৎ দপ্তরের কর্মীদের কেন্দ্রীয় হারেই DA দিতে হবে। তার আগে কোলকাতা হাইকোর্টের বিচারপতি রায় শেখর মান্থর এই রায় দিয়েছিলেন।
West Bengal DA

এবার আসি রাজ‍্য সরকারি কর্মী ও শিক্ষকদের ডিএ নিয়ে কি হতে পারে। পরপর SAT ও হাইকোর্ট রাজ‍্যের কর্মচারিদের পক্ষেই রায় দিয়েছিলেন। সেই রায়ের বিপক্ষে রাজ‍্য Review Petition দাখিল করে। যার শুনানী শেষ হয়েছে রায় খুব শীঘ্রই হবে বলে আশা করা যায়। 
West Bengal DA
আরও পড়ুন এক লাফে 38% DA

হাইকোর্টের পর্যবেক্ষণে স্পষ্ট উঠে এসেছিল কেন দুবার ডিএ দেওয়া হয় না । এবং ডিএ একটি অধিকার । বারবার রাজ‍্যের পক্ষ থেকে বলা হয় ডিএ রাজ‍্যের মর্জির উপর নির্ভর করে। কিন্তু বিগত বেশ কয়েকটি রায় থেকে স্পষ্ট বোঝা যাচ্ছে এই ডিএ অবশ‍্যই অধিকার এবং বিভিন্ন সংগঠনের আইনজীবীদের মতে অর্ডার শুধু সময়ের অপেক্ষা। 
আবার এটিও অনুমান করা যায় রাজ‍্য সরকারের বিপক্ষে রায় গেলে তা সুপ্রীম কোর্টে উঠতে পারে। সেক্ষেত্রে এই বিদ‍্যুৎ কর্মীদের রায়টিকে সামনে রেখে অবশ‍্যই তা আশা করা যেতেই পারে ডিএ কেন্দ্রীয় হারেই পাবেন রাজ‍্যের সমস্ত কর্মীরা।
      বিগত বেশ কয়েক বছর থেকে জানুয়ারী মাসে DA ঘোষণা হলেও এবছর তা হয়নি এবং বছরের 5 মাস পেড়িয়ে গেলেও ডিএ নিয়ে কোনো কথা শোনা যায়নি রাজ‍্যের পক্ষ থেকে। এ নিয়ে কর্মীদের মধ‍্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। 

Post a Comment

Previous Post Next Post