DA নিয়ে সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট দাখিল

 DA নিয়ে সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট দাখিল

ডিএ মামলার রায়ের হার্ডকপি মুখ্য সচিব ও অর্থ সচিব কে প্রদান করা হলো।



ডি এ মামলার যে রায় হাইকোর্ট দিয়েছিল সে সম্বন্ধে প্রায় সবাই অবহিত। সেই রায় নিয়ে সরকারের পক্ষ থেকে এখনো পর্যন্ত কোন কিছু জানানো হয়নি। কর্মচারীদের প্রাপ্য যা হাইকোর্টে প্রতিষ্ঠিত হয়েছে সেই মহার্ঘ ভাতা দেওয়া হবে কি হবে না সে সম্বন্ধে এখনো পর্যন্ত কোন সিদ্ধান্ত হয়নি। পরিষ্কার করে বললে সেই রায়ের বিরুদ্ধে সুপ্রিমকোর্টে সরকার আপিল করবে কিনা বা হাইকোর্টের রায় মেনে কর্মচারীদের মহার্ঘ ভাতা মিটিয়ে দেবেন কিনা এ সম্বন্ধে এখনো পর্যন্ত কোন কিছু জানা যায়নি।



   যেকোনো মামলার রায়ের বিরুদ্ধে সরকার হোক বা কোন ব্যক্তি অবশ্যই উচ্চ এবং উচ্চতর আদালতে আপিল করতে পারেন। এটা প্রত্যেকেরই অধিকার। আবার যেকোনো মামলার ক্ষেত্রে একতরফাভাবে যেন  রায় না হয় সে জন‍্য মামলার অন‍্য পক্ষ‍ ক‍্যাভিয়েট দাখিল করেন। 

    সরকার যদি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিমকোর্টে আপিল করে তাহলে কর্মচারীদের বক্তব্য না শুনে রায়দান বা স্থগিতাদেশ না হয়  সেজন‍্য Confederation of State Govt Employees WB সুপ্রিমকোর্টে ক্যাভিয়েট দাখিল করেছে। আজ এই ক্যাভিয়েট দাখিল সম্পন্ন হয়েছে। এখন দেখার বিষয় রাজ্য সরকার সুপ্রিমকোর্টে মামলাটি নিয়ে যায় কিনা।
     
      সমস্ত কর্মচারী ও শিক্ষক-শিক্ষিকারা চাইছে সরকার সুপ্রিমকোর্টের না গিয়ে হাইকোর্টের রায় কার্যকর করে। আজ থেকে সরকার যদি DA দিতেই হয় তাহলে কত ও অর্থের প্রয়োজন সে সংক্রান্ত তথ্য সংগ্রহ শুরু করেছে। আবার এটাও শোনা যাচ্ছে সুপ্রিমকোর্টে মামলার মেরিট কতটা আছে সে বিষয়েও আলোচনা চলছে।
    
     অপরদিকে আইনজীবী ফিরদৌস শামীম অর্থ সচিব এবং মুখ্য সচিব কে হাইকোর্টের রায়ের হার্ডকপি পৌঁছে দিয়েছেন। এখন অপেক্ষা সরকার কি সিদ্ধান্ত নেয়। আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য জানিয়েছেন সুপ্রিমকোর্টে মামলাটি গেলে যা যা করণীয় সমস্ত কিছুই করবেন এবং তিনি আত্মবিশ্বাসী এই মামলায় সুপ্রিমকোর্টে সরকারের পরাজয় হবে। 

   কেন্দ্র সরকার তাদের কর্মচারীদের বছরে দুবার দ্রব্যমূল্য বৃদ্ধি অনুযায়ী মহার্ঘ ভাতা প্রদান করে থাকে। গত জানুয়ারি মাস থেকে তারা 34 শতাংশ মহার্ঘভাতা পেয়ে থাকে। আগামী জুলাই মাস থেকে তারা 38 শতাংশ মহার্ঘ ভাতা পাবে বলে শোনা যাচ্ছে। এছাড়াও বাড়ি ভাড়া ভাতা এবং T A বৃদ্ধি পেতে পারে। 
   
     সেক্ষেত্রে রাজ্য সরকারি কর্মচারীদের DA ব্যবধান আরো বৃদ্ধি পাবে। একটি রিপোর্টে প্রকাশ সারা ভারতে যে দ্রব্যমূল্য বৃদ্ধির হার আছে পশ্চিমবঙ্গে সবথেকে বেশি। দ্রব্যমূল্য বৃদ্ধির ওপর নির্ভর করেই কেন্দ্রীয় সংস্থার দ্বারা তৈরি AICPI অনুযায়ী কেন্দ্র মহার্ঘভাতা নির্ধারণ করে থাকে।

     

Post a Comment

Previous Post Next Post