Pay Commission: এখন থেকে নতুন নিয়মে বেতন বৃদ্ধি/কেন্দ্রের

 Pay Commission/Perfomance এর ভিত্তিতে বেতন বৃদ্ধি/কেন্দ্রের

  সমস্ত কর্মচারীদের বার্ষিক বেতন বৃদ্ধি হয় একটি নির্দিষ্ট নিয়মে । এই নিয়ম সবার জন‍্যই এক। বহু পূর্বে বিভিন্ন category employees দের জন‍্য একটি fixed বেতন বৃদ্ধি হতো। তারপর এলো প্রতি বছর Basic Pay এর উপর 3% increment । বর্তমানে 7th Pay commission এ Level ও Cell অনুযায়ী বেতন বৃদ্ধি হয় যা increment । এবার এই প্রথার বিলোপ ঘটিয়ে Performance অর্থাৎ কর্ম দক্ষতা দেখে বেতন বৃদ্ধি হতে পারে বলে শোনা যাচ্ছে। সম্পূর্ণ Corporate ভাবনা।


কেন্দ্রীর কর্মীবর্গ সংস্থা এই বিষয়ে প্রায় সিদ্ধান্ত নিয়ে ফেলেছে। শ্রম মন্ত্রকের সাথে আলোচনা সাপেক্ষে সিদ্ধান্ত গৃহীত হবে। আগামী অর্থবর্ষ থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হতে পারে।তবে এই সিদ্ধান্ত নিয়ে বিতর্ক শুরু হয়েছে। যদি কার্যকর হয় তবে Central Government employees দের মধ‍্যে কি প্রভাব পড়বে তা এক্ষনি বলা সম্ভব নয়। আবার কেন্দ্রের বেতন কাঠামো বা পদ্ধতি অনুযায়ী বিভিন্ন রাজ‍্য তাদের কর্মীদের বেতন দিয়ে থাকে যদিও এর ব‍্যতিক্রম আছে। 

   



নতুন নিয়মের ফলে কি কি প্রভাব পড়তে পারে তা বিভিন্ন সংগঠন আলোচনা করছে

1. Performance উপর নির্ভর করে বেতন বৃদ্ধি হলে এই performance এর বিচার করবে কে?

2. সরকারি সংগঠনের প্রভাব বিস্তার করার সম্ভাবনা প্রবল।

3. অসুস্থ কর্মীদের কি হবে

4. 55 বছরের উর্দ্ধে কর্মীদের স্বেচ্ছা অবসর নিতে বাধ‍্য করা হতে পারে।

5. অতিরিক্ত চাপ সৃষ্টি হতে পারে ফলে কাজের ভুলের সম্ভাবনা বৃদ্ধি পাবে।

6. কর্মী সংকোচনের সম্ভাবনা তৈরি হবে।

   অপর দিকে আরেকটি বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে সরকার তা হলো আর পেকমিশন গঠন করা হবে না । এর বদলে Pay review committee গঠন করা হতে পারে বলে শোনা যাচ্ছে। DA বা মহার্ঘ‍্য ভাতা 50% হলেই নতুন বেতন কাঠামো তৈরি হবে। এতে কর্মীদের নতুন বেসিক তৈরি হবে। Basic Pay এর উপর নতুন করে DA ঘোষণা করা হবে।সাথে HRA পরিবর্তন হবে।


    

বর্তমানে West Bengal এ DA মাত্র 3%  তাহলে যদি 50% হলেই নতুন বেতন কাঠামো তৈরি হয় এরাজ‍্যে কবে হবে? 

Post a Comment

Previous Post Next Post