DA rates from July 2022: Another 4 good news /38% DA from July/Central Govt Employees

  Salary Increase in 4 ways/38% DA from July/Central Govt Employees

7th Pay Commission: After DA hike in March, another good news for central government employees

রাজ‍্য সরকারী কর্মীদের DA বর্তমানে 3% অপর দিকে কেন্দ্রীয় সরকারী কর্মীরা পাচ্ছেন 34% ডিএ। Central government employees দের সাথে West Bengal এর কর্মীদের এই পার্থক‍্য কমার কোনো লক্ষণ তো নেই উল্টে আরও বৃদ্ধি পাচ্ছে এই বৈষম‍্য। কেনো এই পার্থক‍্য কমছে না? এর পিছনে কি কারণ। কারণ তো অবশ‍্যই আছে তার আগে Central government employees দের কোন্ কোন্ ক্ষেত্রে বেতন বৃদ্ধি পাচ্ছে তা দেখে নেই।

  
     গত January থেকে 3% DA বৃদ্ধি পাবার পর থেকে তারা পাচ্ছেন 34% DA. এবার তাদের আরও বেশি ডিএ বৃদ্ধি হচ্ছে। খুচরো দ্রব‍্য মূল‍্য বৃদ্ধির সাথে তাল মিলিয়ে বছরে দুইবার DA বৃদ্ধি পেয়ে থাকে তাদের। AICPI এর হিসাবে যে পরিমান এই July তে বৃদ্ধি পাবে তা অন্তত 4% বলেই মনে করছে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের সংগঠন গুলো। তবে শুধু DA বৃদ্ধিই নয় শোনা যাচ্ছে আরও 4 টি ক্ষেত্রে বেতন বৃদ্ধি পেতে পারে। দেখে নেই কোন্ কোন্ ক্ষেত্রে বৃদ্ধি পাচ্ছে।
আরও পড়ুন  শিক্ষকদের WBHS

1. TA (Travels Allowance) : কেন্দ্রীয় সরকারী কর্মীদের কিছু অংশে যে যাতায়াত বাবদ অর্থ পেয়ে থাকেন তা বৃদ্ধি পেতে চলেছে। কর্মী সংগঠন গুলোর দাবী বর্তমানে এই অংশে তাদের ব‍্যয় বৃদ্ধি পেয়েছে সেই অনুযায়ী তাদের জন‍্য বরাদ্দ যা তার থেকে বৃদ্ধি করতে হবে। সরকারী সূত্রে জানা যাচ্ছে এই TA এবার বৃদ্ধি পেতে চলেছে।

2. CITY ALLOWANCE- HRA: কেন্দ্রীয় সরকারী কর্মীদের ক্ষেত্রে HRA সমস্ত ভারত বর্ষে এক রকম নয়। City ভেদে আলাদা হয়ে থাকে। কর্মীদের দাবী ছিল এই HRA বৃদ্ধি করতে হবে।এবং তার সুরাহা হতে চলেছে।

3. Gratuity: আগামী July থেকে Gratuity বৃদ্ধি পেতে পারে।

4. DA Arrear: করোনার জন‍্য 18 মাস তাদের DA নির্দিষ্ট January বা July তে বৃদ্ধি পায় তা স্থগিত রেখেছিল। যদিও এই 18 মাসে যে তিন কিস্তি ডিএ বৃদ্ধি পাবার কথা তা কিন্তু দিয়েছে কিন্তু সেই ডিএ বৃদ্ধির টাকাটা কর্মীরা পাননি। কর্মী সংগঠনের দাবী এই বকেয়া তাদের অধিকার এবং ন‍্যয়সঙ্গত দাবী। অনেকদিন থেকেই এ নিয়ে ক্ষোভ তৈরি হয়েছে কর্মীদের মধ‍্যে কিন্তু সরকার তাদের দাবী মতো বকেয়া অর্থ দেয়নি। কর্মী সংগঠন গুলোর ধারাবাহিক আন্দোলনের ফলে এবার সেই বকেয়া পেতে পারেন বলে শোনা যাচ্ছে। আগামী কিছু দিনের মধ‍্যেই এই বিষয়টি স্পষ্ট হবে।

    DA হোক বা বকেয়া বেতন হোক। Central government employees দের যে সংগঠন গুলো আছে তারা কিন্তু একজোট হয়ে এই দাবী গুলো করে থাকে এবং সঠিক ভূমিকা পালন করে। এই বিষয়ে কখনো রাজনৈতিক ভাবে বিবেচনা করে না।যার দরুন সরকার দাবী গুলোকে অগ্ৰাহ‍্য করতে পারে না।
    অপর দিকে West Bengal এর দিকে যদি লক্ষ‍্য করা যায় তাহলে কিন্তু সংগঠন গুলোকে কর্মী স্বার্থে একতা লক্ষ‍্য করা যায় না সেরকম ভাবে। অনেকটা বলা যায় রাজনৈতিক ভাবনার উর্দ্ধ্বে উঠতে ব‍্যার্থ। আর এই বিষয়টিকে নিয়ে সেরকম বিশেষ পদক্ষেপ লক্ষ‍্য করা যায় না। কর্মীস্বার্থে ভাবনার বদল না ঘটলে এই DA পার্থক‍্য কমবে না।

2 Comments

Previous Post Next Post