SSC: শিক্ষক নিয়োগের নতুন পরীক্ষার পদ্ধতি ও Syllabus

 SSC: শিক্ষক নিয়োগের নতুন পরীক্ষার পদ্ধতি ও Syllabus 

নিয়োগ প্রক্রিয়া কি হবে বা পদ্ধতি কি হবে তা এখনো জানা যায়নি। নতুন বিজ্ঞপ্তি প্রকাশিত হলেই তা জানতে পারবে পরীক্ষার্থীরা। কিন্তু এর আগের পরীক্ষা পদ্ধতি নিয়ে প্রকাশিত গেজেট নোটিফিকেশনে সাঁওতালী মাধ‍্যমে(SLST) শিক্ষক শিক্ষিকা নিয়োগ পরীক্ষা হয়, সেই পদ্ধতিতেই এবারের SLST হবে বলেই মনে করা হচ্ছে। সেই পদ্ধতি আলোচনা করা হচ্ছে এই পোস্টে।


  দুটি ভাগে পরীক্ষা নেওয়া হবে নবম-দশম এবং একাদশ-দ্বাদশ দুটি স্তরেই। প্রথমে হবে Preliminary Test যা হবে MCQ এরপর written test । 

      PT(Preliminary Test):- Preliminary Test বিভিন্ন বিষয়ের(Subject Based) উপর হবে। বলা যেতে পারে অনেকটা CTET এর মতো। যদিও তা এখনি বলা সম্ভব নয়, Notification এর পর বিস্তারিত জানা যাবে। তবে শোনা যাচ্ছে PT 150 নম্বরের হবে। 

    PT সম্ভাব‍্য বিষয় গুলি হলো Language , Mathematics, Science, GK, Current affairs, General Intelligence.

Written Test:- Written Test হবে Subject Based. যে যে বিষয়ের শিক্ষকের জন‍্য আবেদন করবেন সেই বিষয়ের উপর 100 নম্বরের পরীক্ষা দিতে হবে। এছারাও দুটো ভাষার উপর লিখিত পরীক্ষা হবে।

যেমন ধরুন কেউ অংক বিষয়ের শিক্ষকের জন‍্য পরীক্ষা দেবে তবে তাকে PT pass করতে হবে তারপর written test, এই written test এ অংক বিষয়ে 100 নম্বরের পরীক্ষা দেবে এবং দুটো ভাষা(বাংলা, ইংরেজি) 100 নম্বরের পরীক্ষা দেবে। অর্থাৎ লিখিত পরীক্ষা হবে মোট 200 নম্বরের। 

PT:- 150 Marks

Written Test :- 200 Marks

Total 350 marks এর উপর ভিত্তি করে মেরিট লিস্ট তৈরি হবে।

Written Test এর Syllabus আগের মতোই হবে। Language syllabus অপ্রকাশিত। এর মধ‍্যেই বিস্তারিত জানার পরেই আমরা এ বিষয়ে Share করবো।

WBCSSC, WBSSC সঠিক ভাবে দূর্ণীতি মুক্তভাবে নিয়োগ করুক।


Post a Comment

Previous Post Next Post