শিক্ষকদের West Bengal Health Scheme কেন প্রয়োজন?/না দরকার নেই ?

 শিক্ষকদের  WBHS : West Bengal Health Scheme কেন প্রয়োজন?/না দরকার নেই ?




শিক্ষক শিক্ষিকা বা শিক্ষাকর্মী, Govt Aided বা Govt Sponsored school এর যারা তারা সরকারি কর্মী নন।আর এই কারণেই West Bengal Health Scheme এর সুযোগ পান না। এই Health Scheme সমস্ত সরকারী কর্মীরা পেয়ে থাকেন । আবার সরকারী দপ্তর নৎ এরকম অনেক দপ্তর আছে সেই কর্মীরাও পেয়ে থাকেন এই স্বাস্থ‍্য বীমার সুযোগ। কিন্তু School Teacher রা কিন্তু পান না বা সেই দাবীর জন‍্য যে রকম জোরালো আওয়াজ প্রয়োজন তার ধারে কাছেও পৌছায় না শিক্ষকদের আন্দোলন।

SSC Exam New Pattern

কেন প্রয়োজন এই West Bengal Health Scheme এর । আজ এই বিষয়েই এখানে লিখব। যদিও অনেকেই এই নিয়ে ব‍্যঙ্গাত্মক বক্তব‍্য পেশ করবেন তবুও জানা প্রয়োজন কেন দরকার। কয়েকটি উদাহরণ দেখলেই এই বিষয়ে উপলব্ধি হবে বেশি করে।

যদি মনে হয় এই West Bengal Health Scheme শিক্ষক শিক্ষিকা শিক্ষাকর্মীদের প্রয়োজন তাহলে এই লেখার নিচে কমেন্ট Section এ অবশ‍্যই কমেন্ট করবেন।

বর্তমানে শিক্ষক শিক্ষিকা শিক্ষাকর্মীরা স্বাস্থসাথী প্রকল্পের অন্তর্ভুক্ত হতে পারেন তার বেতনের Medical Allowance এর বিনিময়ে।

এবার Screenshot এ দেখে নিন West Bengal Health Scheme এর Feature এবং Facilities গুলো

এখানে Cashless treatment ₹100000 লেখা আছে যদিও এই অংক ₹150000 হচ্ছে । সরকার মান‍্যতা দিয়েছে এই দাবীর। 
Pay Commission New Rule

Cashless treatment ₹150000 হলেও চিকিৎসার জন‍্য যত টাকা খরচ হবে(এর কোনো উর্দ্ধসীমা  নেই) পরে বিল জমা করে সমস্ত অর্থ পেয়ে যাবেন। অপর দিকে স্বাস্থ‍্যসাথী /Swasthasathi বা অন‍্য যেকোনো Medical Insurance এর ক্ষেত্রে খরচের একি উর্দ্ধ্সীমা আছে ₹500000 /₹300000 বা এরকম কোনো amount 



 West Bengal Health Scheme OPD treatment এর জন‍্যও চিকিৎসার খরচ পাওয়া যায়(Terms and conditions apply) তাহলে আপনি এই Scheme অন্তর্ভূক্ত হতে চাইবেন নিশ্চই। 

উদাহরণ দেই একজন অবসর প্রাপ্ত সর


কারী কর্মী বা সরকারী কর্মী Cancer এ আক্রান্ত। তার চিকিৎসা চলছে। সেক্ষেত্রে অপারেশন হলো যার খরচ 5-7 লক্ষ টাকা। এই টাকাটা তিনি পুরোটা পেয়ে যাবেন এর মধ‍্যে ₹150000 Cashless 



এরপর শুরু হবে কেমো থেরাপি। 14 দিন বা 21 দিন পরপর তা দিতে হবে। এর জন‍্য প্রতিবারে 60-70 হাজার খরচ। এই টাকা পুরোটাই Cashless কারণ তা 150000 লাখের কম।এক্ষেত্রে রোগী মাসে বা সপ্তাহে কতবার ভর্তি হলেন নির্দিষ্ট হাসপাতালে তা বিচার্য নয়‌। যত বার Admission হবেন প্রতিবার পাবেন।

একি রকম উদাহরণ অনেক রোগের ক্ষেত্রেই আছে।

এই Scheme এর মতো Facilities কোনো বেসরকারি স্বাস্থ‍্যবীমা বা স্বাস্থ‍্যসাথীর ক্ষেত্রে কিন্তু পাবেন না। কারণ এর নির্দিষ্ট উর্দ্ধ্বসীমা আছে।

এবার যদি এই রোগে আক্রান্ত কোনো পরিবারের কথা ভাবেন যাদের এই WBHS সুবিধানেই সেই পরিবারে কি রকম অর্থনৈতিক অবস্থার সৃষ্টি হবে।

এবার ভাবুন কেন প্রয়োজন এই West Bengal Health Scheme এর। WBHS এর সুবিধার জন‍্য শিক্ষকদের সেরকম কোনো আন্দোলন বা জোরালো দাবী লক্ষ‍্য করা যায় নি। যেটুকু দেখা গেছে তা আবেদন বা Deputation এর মতো করে। যেরকম দেখা গিয়েছে DA নিয়ে দাবীর ক্ষেত্রে। 

কোনো দাবীর ক্ষেত্রে শিক্ষকদের আন্দোলন আর সরকারী কর্মীদের মধ‍্যে আন্দোলনের পার্থক‍্য দেখা যায়। শিক্ষকদের যে মূল সংগঠন গুলো আছে তারা প্রায় বিচ্ছিন্ন এর অনেক কারণ আছে অবশ‍্যই। কিন্তু সঠিক দাবীর ক্ষেত্রে সংগঠন গুলোর মধ‍্যে ঐক‍্য লক্ষ‍্য করা যায়না। ডিএ নিয়ে সমস্ত সংগঠন যেমন একসাথে আন্দোলন করতে ব‍্যর্থ হয়েছে।

এখন এই West Bengal Health Scheme টি পাবার জন‍্য যা যা প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া উচিৎ প্রতিটি শিক্ষক শিক্ষিকা শিক্ষা কর্মী সহ সমস্ত সংগঠনের তা নেওয়া প্রয়োজন। নইলে DA নেই বলে যেরকম শুধুমাত্র Facebook এই প্রতিবাদ হয় সেরকমই হবে কিন্তু কিছুই পাবেন না।

 

Post a Comment

Previous Post Next Post