সন্তানের নামে কোথায় টাকা বিনিয়োগ করবেন/Where to invest for your Child

 সন্তানের নামে কোথায় টাকা বিনিয়োগ করবেন/Where to invest for your Child

সন্তানদের নামে কোথায় অর্থ বিনিয়োগ করলে তাদের ভবিষ্যৎ সুনিশ্চিত হবে



অর্থ বা টাকার বিনিয়োগ শুধু নিজের নামে নয় পরিবারের অন্যান্য সদস্যদের নামেও অর্থ বিনিয়োগ করা প্রয়োজন। ভবিষ্যৎ সুনিশ্চিত রাখতে সন্তানদের নামে অর্থ বিনিয়োগ করা দরকার। কিন্তু সেই অর্থ দীর্ঘকালীন সময়ে জমিয়ে রাখলে কোথায় অর্থ সুরক্ষিত থাকবে সেটা নিয়ে প্রায় প্রতিটি অভিভাবক চিন্তাগ্রস্থ। এই আধুনিক ভারতবর্ষের অর্থনীতিবিদদের মতামত কি তা আমরা দেখে নেবো।

      সন্তানের নামে কোথায় টাকা বিনিয়োগ করবেন/Where to invest for your Child
      কেন সন্তানদের নামে অর্থ বিনিয়োগ করা প্রয়োজন।
1. উচ্চশিক্ষা: ভারতবর্ষে উচ্চশিক্ষার খরচ প্রতি বছর বৃদ্ধি পাচ্ছে। সরকারি বিশ্ববিদ্যালয় বা সরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ও খরচ বৃদ্ধি পাচ্ছে। ডাক্তারি ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট এরকম ধরনের শিক্ষার ক্ষেত্রে খরচ আরো দ্রুত হারে বৃদ্ধি পাচ্ছে। এই অবস্থায় সন্তানের ভবিষ্যতের উচ্চশিক্ষার জন্য অবশ্যই শুরু থেকেই বিনিয়োগ করা প্রয়োজন।


2. ব‍্যাবসা:  অনেক ক্ষেত্রেই দেখা যায় আজকাল চাকরির থেকে ব্যবসার প্রতি মনোযোগ বেশি। আবার বর্তমান সময়ে চাকরির বাজারের যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে তাতে হলফ করে বলা সম্ভব নয় যে চাকরি পাবে। এক্ষেত্রে সন্তানের ভবিষ্যত সুরক্ষিত করার জন্য এবং ব্যবসার জন্য সন্তানের জন্মের পরের থেকেই অর্থ বিনিয়োগ করা দরকার।
     এছাড়াও আরো অনেক কারণ আছে। সত্য কথা হলো সন্তানের ভবিষ্যত সুরক্ষিত করা আসল উদ্দেশ্য। তা উচ্চশিক্ষা হতে পারে সন্তানের বিবাহ হতে পারে ব্যবসা করে প্রতিষ্ঠিত হওয়ার জন্য বিনিয়োগ হতে পারে আবার সন্তানের স্বাস্থ্যের কথা ভাব না করেও বিনিয়োগ করা প্রয়োজন।
      সন্তানের নামে কোথায় টাকা বিনিয়োগ করবেন/Where to invest for your Child

   SIP করে দীর্ঘমেয়াদী Mutual Fund এ অর্থ বিনিয়োগ করেন অনেকে, পোস্ট অফিসে  সঞ্চয়পত্র ও বিভিন্ন খাতে অর্থ বিনিয়োগ করেন সন্তানের ভবিষ্যতের জন্য, ব্যাংক ফিক্স ডিপোজিট, সন্তানের উচ্চশিক্ষার জন্য জীবন বীমার মাধ্যমে বিনিয়োগ। এরকম বহু উপায়ে অর্থ বিনিয়োগ করে থাকেন সন্তানের জন্য।
     প্রত্যেকেই অর্থ বিনিয়োগ করতে চান নিরাপদ এবং শ্রেষ্ঠ স্থান যেখানে অর্থ সুরক্ষিত থাকবে এবং ভবিষ্যতে মোটা অংকের অর্থ পাওয়া যাবে। সেক্ষেত্রে মিউচুয়াল ফান্ডে অনেকেই বিনিয়োগ করে থাকেন কিন্তু মিউচুয়াল ফান্ড মার্কেটের উপর নির্ভর করে। এই মিউচুয়াল ফান্ড অবশ্য অবশ্যই কার্যকরী।
    কিন্তু আধুনিক অর্থনীতিবিদরা একটি বিশেষ জায়গায় আপনার অর্থ বিনিয়োগ বা নিবেশ করার জন্য বলে থাকেন। আপনি আপনার অপ্রাপ্ত বয়স্ক ছেলে বা মেয়ের জন্য অবশ্য অবশ্যই বিনিয়োগ করতে পারেন খালি জমিতে। সহজ কথায় হলো জমি ক্রয় করে রাখা। সেই জমিতে পরবর্তীতে বাড়ি ও করতে পারেন আবার সন্তানের ভবিষ্যতের জন্য ব্যবসায় নিয়োগের জন্য তা বিক্রি করে সেই অর্থ কাজে লাগাতে পারেন।
যদি আপনার কোন অপ্রাপ্ত বয়স্ক ছেলে বা মেয়ে থাকে তাহলে আপনি তাদের নামে জমির কোনো খালি টুকরো বা কোন কৃষি যোগ্য জমিতে বিনিয়োগ করতে পারেন। এমন এমন নিবেশ বা বিনিয়োগের জন্য আপনি বিশেষভাবে ভাবনা চিন্তা করতে পারেন।
     যদি নিজের অপ্রাপ্তবয়স্ক বাচ্চাদের নামে নিবেশ কে বা বিনিয়োগকে বাড়ানো আপনার উদ্দেশ্য হয় তাহলে আবাসিক ফ্ল্যাট ইত্যাদিতে বিনিয়োগ বাণী বেশ করতে যাবেন না। বরং নিজের সন্তানের নামে জমির খালি টুকরা বা কৃষি জমিতে বিনিয়োগ ভবিষ্যতে আপনার পক্ষে লাভ দায়ক আর শ্রেষ্ঠ বিনিয়োগ প্রমাণিত হবে। আপনার যদি একের বেশি সন্তান থাকে তাহলে প্রতিটি বাচ্চার নামে খালি প্লট বা জমি তে বিনিয়োগ বাণী বেশ কড়া আপনার পক্ষে ভালো হবে।
 Insurance policy for your child.
      এইরকম ধরনের বিনিয়োগ অবশ্য অবশ্যই আধুনিক অর্থনীতিতে সবথেকে ভালো বিনিয়োগ বলা হচ্ছে। যদি আপনি প্রতিটি সন্তানের নামে আলাদা আলাদা জমি বা ফ্ল্যাট কিনতে পারেন তাহলে তারা বড় হয়ে ওঠা পর্যন্ত সেইসব প্লট বা জমি দাম বেড়ে উঠবে আর সেই টাকা তাদের উচ্চশিক্ষা বিবাহ আর তাদের নিজস্ব ব্যবসায় কাজে আসবে।
    এ ক্ষেত্রে শুধুমাত্র ভবিষ্যৎ যে সুরক্ষিত থাকবে তা নয় বর্তমান সময়ে কিছু লাভ আপনার হবে। জমিতে নিবেশ করলে যে দাম বৃদ্ধি পায় তার ওপর নির্দিষ্ট বছরভিত্তিক কোন আয়কর দিতে হয় না। অপরদিকে ফিক্সট ডিপোজিট বা সরকারি খাতে বিনিয়োগ মিউচুয়াল ফান্ড হতে পারে প্রায় সব ক্ষেত্রেই আপনাকে আয়কর দিতে হয়। বর্তমানে ফিক্স ডিপোজিট থেকে টিডিএস কেটে নেয় আয়কর দপ্তর। আপনার অপ্রাপ্তবয়স্ক বাচ্চার আয় বৃদ্ধির সাথে সম্বন্ধিত আয় কর ব্যবস্থা কোন সমস্যার কারণ হয়ে উঠবে না কারণ বাচ্চাদের নামে সেইসব প্লট বা জমি কিনে রাখছেন।
    অর্থাৎ পরিষ্কার করে বলা যেতে পারে দীর্ঘমেয়াদী মিউচুয়াল ফান্ডে যেরকম বিনিয়োগ আপনি করেন ঠিক সেরকম ভাবেই এককালীন অর্থ দিয়ে ফাঁকা জমি বা প্লট কিনে রাখলে বিনিয়োগকৃত অর্থ অত‍্যন্ত লাভজনক হবে এবং শ্রেষ্ঠ নিবেশে পরিণত হবে।

Post a Comment

Previous Post Next Post