শিক্ষক বা সরকারী কর্মীদের কোথায় বিনিয়োগ লাভজনক/Best Investment plan for Teachers and Govt Employees

 শিক্ষক বা সরকারী কর্মীদের কোথায় বিনিয়োগ লাভজনক - Best Investment plan for Teachers and Govt Employees



সরকারি কর্মচারীদের জন্য সবথেকে ভালো বিনিয়োগ পরিকল্পনা: প্রায় সবাই একটি সরকারি চাকরি করতে চায় । কারণ সরকারি  চাকরির নিরাপত্তা সবথেকে বেশি যা বেশিরভাগ বেসরকারি চাকরিতে থাকে না। চাকরির নিরাপত্তা ছাড়াও সরকারি কর্মীরা অন্যান্য বিভিন্ন সুযোগ-সুবিধা ভোগ করে। এছারাও, তারা অবসর গ্রহণের সময় মাসিক পেনশন পাওয়ার অধিকারী। যাইহোক, সরকারী কর্মচারীদেরও আয়কর সুবিধা পেতে কর-সাশ্রয়ী বিনিয়োগ করা উচিত। আমরা এই Article এ নিম্নলিখিত কয়েকটি বিনিয়োগের আইডিয়া Share করছি।


Buy Television on 40% discount

General Provident Fund:


জেনারেল প্রভিডেন্ট ফান্ড (GPF) হল সরকারি কর্মচারীদের কর্মচারীদের ভবিষ্যত তহবিলের (EPF) সংস্করণ। সরকারি কর্মচারীদের বেতনের কিছু অংশ বাধ্যতামূলকভাবে কেটে নেওয়া হয় জিপিএফ-এর জন্য। যাইহোক, আপনি বাধ্যতামূলক ন্যূনতম টাকার পরিমানের চেয়ে বেশি পরিমাণ টাকা জমা করতে পারেন। GPF অ্যাকাউন্টগুলি নিয়মিত সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টের তুলনায় অনেক বেশি রিটার্ন  অফার করে। আর কি চাই? জিপিএফ অ্যাকাউন্টে বিনিয়োগ সম্পূর্ণ নিরাপদ কারণ এগুলি সরকার দ্বারা পরিচালিত। General Provident Fund এর Interest rate দিন দিন কমলেও এখনো অনেকটাই লাভজনক।


এলআইসি পলিসি:

LIC Life insurance

এলআইসি পলিসি সরকারি কর্মচারীদের মধ্যে খুব জনপ্রিয়। জীবন বীমা কর্পোরেশন (LIC) একটি রাষ্ট্রীয় মালিকানাধীন বীমা এবং বিনিয়োগ কোম্পানি। সবচেয়ে জনপ্রিয় এলআইসি পলিসি হল টাকা ফেরত পলিসি বা Money refund policy. এই নীতিগুলি 20 বছর এবং 25 বছরের মেয়াদের সাথে আসে। এটি পলিসি মেয়াদে life coverage প্রদান করে । যদি কোনো দুর্ভাগ্যজনক ঘটনা আপনার জীবন নিয়ে যায়, তাহলে মনোনীত ব্যক্তি বা সুবিধাভোগীকে পলিসির নিশ্চিত পরিমাণ অর্থ প্রদান করা হয়। আর কি চাই? LIC পলিসির জন্য প্রদত্ত প্রিমিয়াম আয়কর আইন, 1961-এর ধারা 80C বিধান অনুসারে কর-ছাড়যোগ্য।


Public Provident Fund:

পাবলিক প্রভিডেন্ট ফান্ড 

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) হল সরকারের দেওয়া সবচেয়ে জনপ্রিয় বিনিয়োগ বিকল্প। তদুপরি, এটি আয়কর আইন, 1961 এর ধারা 80C এর আওতায় রয়েছে। আপনি বছরে সর্বোচ্চ 1,50,000 টাকা বিনিয়োগ করতে পারেন। GPF-এর মতো, PPF হল একটি অত্যন্ত নিরাপদ বিনিয়োগের বিকল্প কারণ সার্বভৌম গ্যারান্টি PPF বিনিয়োগকে সমর্থন করে৷ এছাড়াও, পিপিএফ অ্যাকাউন্টগুলি নিয়মিত সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টের তুলনায় অনেক বেশি রিটার্ন অফার করে। এই অ্যাকাউন্টগুলি 15 বছরের লক-ইন পিরিয়ডের সাথে আসে এবং তাই এগুলি দীর্ঘমেয়াদী পরিকল্পনা এবং সম্পদ বৃদ্ধির জন্য আদর্শ।

Mutual Funds:

মিউচুয়াল ফান্ড আজকাল সবচেয়ে জনপ্রিয় বিনিয়োগ বিকল্পগুলির মধ্যে একটি। মিউচুয়াল ফান্ডের বিনিয়োগ আজকাল বৃদ্ধি পাচ্ছে এবং এর জন্য মিউচুয়াল ফান্ডের মুদ্রাস্ফীতির সাথে সামঞ্জস‍্য পূর্ণ রিটার্ন প্রদানের ক্ষমতা সম্পর্কে মানুষের মধ্যে ক্রমবর্ধমান সচেতনতা বৃদ্ধি পাচ্ছে। আপনি যদি কিছু ঝুঁকি প্রস্তুত থাকেন, তাহলে আপনি ইক্যুইটি ফান্ডে বিনিয়োগ করতে পারেন। আপনি যদি কম ঝুঁকি নিতে চান বা   ভারসাম্য বজায় রাখতে চান, তাহলে আপনি হাইব্রিড ফান্ডে বিনিয়োগ করতে পারেন। আপনি যদি বিনিয়োগের সাথে ট্যাক্স বাঁচাতে চান, তাহলে আপনি ইক্যুইটি-লিঙ্কড সেভিংস স্কিমে (ELSS) বিনিয়োগ করতে পারেন। ELSS মিউচুয়াল ফান্ডগুলি আয়কর আইন, 1961-এর ধারা 80C-এর অধীনে আচ্ছাদিত এবং বছরে 1,50,000 টাকা পর্যন্ত কর ছাড়ের প্রস্তাব দেয়।

Bank Savings: Reoccurring Deposit

ব্যাঙ্কে জমা 

নিয়মিত সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা সঞ্চয় করলে খুব বেশি লাভ হবে না। যথেষ্ট রিটার্ন অর্জনের জন্য, আপনাকে ফিক্সড ডিপোজিট বা রিকারিং ডিপোজিটে বিনিয়োগ করতে হবে। যদি আপনার হাতে যথেষ্ট পরিমাণ থাকে, তাহলে আপনি এটিকে ফিক্সড ডিপোজিটে (FDs) বিনিয়োগ করতে পারেন, যা সমস্ত ব্যাঙ্ক এবং কিছু নন-ব্যাঙ্কিং আর্থিক সংস্থাগুলি (NBFC) দ্বারা অফার করা হয়। আপনি যদি মাসিক ভিত্তিতে একটি নির্দিষ্ট পরিমাণ বিনিয়োগ করতে চান, তাহলে আপনি পুনরাবৃত্ত আমানতে (RDs) বিনিয়োগ করতে পারেন। ব্যাংক আমানত নিশ্চিত রিটার্ন অফার করে এবং বিনিয়োগ সম্পূর্ণ নিরাপদ।

Post Office Savings:

পোস্ট অফিসে টাকা জমানো বা সঞ্চয় করা অনেকটাই নিরাপদ। এর মূলত কারণ পোস্ট অফিস গুলি এখনো পর্যন্ত পরিচালিত হয় সরকার দ্বারা। অনেকেই বিশেষ করে অবসরপ্রাপ্ত শিক্ষক শিক্ষিকা বা কর্মচারীরা পোস্ট অফিসে বিভিন্ন সঞ্চয়পত্রের তাদের অর্থ বিনিয়োগ করেন এর মূল কারণ ব্যাংক অপেক্ষা পোস্ট অফিসে সুদের হার কিছুটা হলেও বেশি। পোস্ট অফিসের বিভিন্ন নতুন স্কিম গুলো অনেকটাই আকর্ষণীয়। পোস্ট অফিসে মাসিক সঞ্চয় পত্রে বা রেকারিং ডিপোজিট সুদের হার অনেকটাই বেশি। সেজন্য পোস্ট অফিসে বিনিয়োগ করা যেতে পারে।



Post a Comment

Previous Post Next Post