কোন মিউচুয়াল ফান্ড আপনার জন্য সঠিক/Best mutual fund for you

 কোন মিউচুয়াল ফান্ড আপনার জন্য সঠিক/Best 5 mutual fund for you 

কোন মিউচুয়াল ফান্ড আপনার জন্য সঠিক তা কিভাবে জানবেন বা বুঝবেন



যখন আপনি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার সিদ্ধান্ত নেবেন তখন সবার আগে আপনাকে বুঝে নিতে হবে কোন স্কিমের আপনি বিনিয়োগ করবেন। ফিক্সড ইনকাম ইকুইটি নাকি ব্যাল্যান্সড। এছাড়াও আপনাকে ভাবতে হবে আপনি কোন কোম্পানিতে বিনিয়োগ করবেন।

বিনিয়োগ করার আগে একজন পরামর্শদাতার সহায়তা নিন। বুঝুন বিনিয়োগের উদ্দেশ্য কি, আদর্শ বিনিয়োগের সীমা কোনটি, এবং জিএফ ওয়ানডে আপনি বিনিয়োগ করবেন তার রিস্ক কতটা।

আপনার পরামর্শদাতার সঙ্গে খোলামেলা  আলোচনা করুন আপনার উদ্দেশ্য নিয়ে, আপনি কত বছরের জন্য বা কোন সময়কাল আপনার জন্য সুবিধাজনক, এবং আপনি কতটা রিস্ক নিতে পারবেন।
এই বিষয়গুলোর ওপর ভিত্তি করেই কোন মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে হবে সেই সিদ্ধান্ত নেওয়া হবে। আপনার পরামর্শদাতা ঠিক সেভাবেই আপনাকে নির্দিষ্ট মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে বলবেন।
  আপনার যদি দীর্ঘমেয়াদী long term উদ্দেশ্য থাকে অর্থাৎ রিটারমেন্ট প্ল্যানিং এবং আপনি যদি ঝুঁকি নিতে ইচ্ছুক হন তাহলে আপনার জন্য আদর্শ হবে বা সঠিক মিউচুয়াল ফান্ড টি হবে ইকুইটি বা ব্যালেন্স ফান্ড।

আপনার যদি খুব অল্প সময়ের জন্য অর্থাৎ স্বল্পমেয়াদি উদ্দেশ্য থাকে তাহলে লিকুইড মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ আপনার জন্য আদর্শ।




আপনার যদি নিয়মিত ইনকাম বা আয় করার উদ্দেশ্যেই হয়ে থাকে তাহলে একটি মান্থলি ইনকাম প্ল্যান আপনার জন্য আদর্শ।

এই বিষয়গুলি নিয়ে আপনি নিশ্চিত হবার পর আপনার জন্য কোন কোম্পানির মিউচুয়াল ফান্ড আদর্শ বা সঠিক সেটি বিবেচনা করা হবে। সিদ্ধান্ত গ্রহণের আগেই সেই নির্দিষ্ট কোম্পানির মিউচুয়াল ফান্ড টির ট্র্যাক রেকর্ড স্কিমের উপযুক্ততা পোর্টফোলিও সম্পূর্ণ বিষয় দেখেই আপনাকে সিদ্ধান্ত নিতে হবে।

সেরা ইকুইটি মিউচুয়াল ফান্ড 2022 

1. Canara Robeco bluechip equity fund


2. Kotak Bluechip fund



3. ICICI prudential bluechip fund



4. Axis Mid Cap fund


5. SBI Small cap fund


বিনিয়োগ সম্পূর্ণ আপনার নিজস্ব এবং নিচের ফান্ডে বিনিয়োগ সর্বদা ঝুঁকিপূর্ণ। এই বিনিয়োগ করার পুর্বে আপনার ফিনান্সিয়াল এ্যাডভাইজারের মতামত অবশ্যই নেবেন।

Post a Comment

Previous Post Next Post