বেসামাল বাংলার শিক্ষা-ছুটির ধাক্কা

 বছরের অর্ধেক পেরিয়ে গেলেও প্রথম মূল্যায়ন হয়নি, ছুটির ধাক্কায় বেসামাল রাজ্যের শিক্ষা

নিয়োগ-দুর্নীতির অভিযোগের পাশাপাশি ক্রমেই দীর্ঘ হওয়া গ্রীষ্মাবকাশ, শিক্ষক মহলের কপালে ভ্রুকূটি এঁকেছে।



রাজ্যের শিক্ষাক্ষেত্রে ক্রমান্বয়ে জমছে বিতর্কের ভিড়! একের পর এক নিয়োগ-দুর্নীতির অভিযোগের পাশাপাশি ক্রমেই দীর্ঘ হওয়া গ্রীষ্মাবকাশ, স্কুল কর্তৃপক্ষ এবং শিক্ষক মহলের কপালে ভ্রুকূটি এঁকেছে। এই অবস্থায় শুধু মাধ্যমিক বা উচ্চমাধ্যমিকের পাঠ্যক্রম শেষ করা নয়, প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত পর্যায়ক্রমিক মূল্যায়ন কী ভাবে হবে তা নিয়েও ধাঁধায় শিক্ষক থেকে অভিভাবক সকলেই। শিক্ষকদের অনেকের কাছেই এখন প্রশ্ন— বছরের অর্ধেক পেরিয়ে গিয়েছে, এখনও প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়নই হয়নি। বছরের বাকি ছ’মাসের মধ্যে পুজো এবং অন্যান্য ছুটির ধাক্কা সামলে হাতে সাকুল্যে মাস পাঁচেক সময় পড়ে রয়েছে। এই সামান্য সময়ের মধ্যে তিনটি পর্যায়ক্রমিক মূল্যায়ন কী ভাবে শেষ করা যাবে, তা নিয়েই এ বার প্রশ্ন উঠে গেল।

শিক্ষকদের অনেকেরই প্রশ্ন, মার্চের শেষে মধ্যশিক্ষা পর্ষদ রুটিন ঘোষণা করে জানিয়েছিল তিনটে পর্যায়ক্রমিক মূল্যায়ন কবে হবে। সেই নির্দেশিকায় বলা হয়েছিল, ৭ মে-র মধ্যে প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়ন, ২০ অগস্টের মধ্যে দ্বিতীয় এবং ২৫ নভেম্বরের মধ্যে তৃতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন শেষ করতে হবে। দশম শ্রেণির পড়ুয়া, যারা আগামী বছর মাধ্যমিক পরীক্ষা দেবে, তাদের ১৭ নভেম্বরের আগে পর্যায়ক্রমিক পরীক্ষা শুরু করা যাবে না এবং ৩০ নভেম্বরের মধ্যে পর্যায়ক্রমিক মূল্যায়ন শেষ করতে হবে বলে স্কুলগুলিকে জানানো হয়েছিল। দীর্ঘ গরমের ছুটির ফলে এই রুটিন মেনে প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়নই শুরু করা যায়নি।

 পরিস্থিতিতে প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়ন জুলাই মাসের প্রথম সপ্তাহে, দ্বিতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন অগস্ট মাসের শেষ সপ্তাহে এবং তৃতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে নেওয়া ছাড়া উপায় কী! এই মর্মে নির্দেশনামা প্রকাশ করা উচিৎ এক্ষনি। পড়ুয়ারা বারবার ফোন কিংবা করে মেসেজ করে কবে প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়ন হবে জানতে চাইছে তার উত্তর শিক্ষকদের কাছে কোথায়!


Post a Comment

Previous Post Next Post