DA পার্থক‍্য বৃদ্ধি/7th Pay Commission/5% DA from July '22/রাজ‍্যে কবে ?

 

7th Pay Commission/5% DA from July '22/রাজ‍্যে কবে ?

DA Hike: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য দারুণ খবর। আপনি যদি ডিএ বৃদ্ধির অপেক্ষায় থাকেন, তাহলে ১ জুলাই পেতে পারেন সুখবর।



কেন্দ্রের DA বৃদ্ধি পেলেও এ রাজ‍্যে কবে এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। গতকাল প্রায় 25টি সংগঠন আন্দোলনে নেমেছিলেন। শিক্ষক শিক্ষাকর্মী সরকারী কর্মীদের মিছিলে স্তব্ধ হয়ে যায় মিছিল চত্তর। এরপর কি টনক নড়বে সরকারের। হাওয়ায় ভেসে বেড়াচ্ছা এ রাজ‍্যেও ন‍্যুনতম 10% DA ঘোষণা হতে পারে। আসলে আন্দোলনের চাপে ঘুড়িয়ে বার্তা দিয়ে আন্দোলনকে স্তিমিত করার কৌশল বলেই মনে করছে অনেকে। এখনো পর্যন্ত High Court এর রায় নিয়ে কোনো সিদ্ধান্তই গৃহীত হয়নি সরকারে বলে খবর।
  আরও পড়ুন
    DA Hike: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য দারুণ খবর। আপনি যদি ডিএ বৃদ্ধির অপেক্ষায় থাকেন, তাহলে ১ জুলাই পেতে পারেন সুখবর। শীঘ্রই বড় ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার।
  7th Pay Commission: ৩৪,০০০ টাকা পর্যন্ত বাড়তে পারে বেতন।
শোনা যাচ্ছে Fitment factor 3.68 হতে পারে। এছারাও অন‍্যান‍্য ভাতা বৃদ্ধি পাবে।

Buy 5G mobile with 11% discount

সংবাদ মাধ্যমের রিপোর্ট বলছে, এবার সরকার ডিএ ৫ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দিতে পারে। যদি মহার্ঘ ভাতা 5% বৃদ্ধি হয়, তাহলে আপনার বেতন প্রায় 34000 টাকা বৃদ্ধি পাবে।

   AICPI তথ্য কী বলছে ?
মহার্ঘ ভাতা বৃদ্ধি AICPI এর তথ্যের ওপর নির্ভর করে।  AICPI সূচক বলছে, মার্চ থেকেই এই সূচকে বড় লাফ দেখা গিয়েছে। মনে করা হচ্ছে, এবার কর্মীরা ৫ শতাংশ বর্ধিত ভাতার উপহার পেতে পারেন।
AICPI অনুসারে এ রাজ‍্যের কর্মীদেরও DA বৃদ্ধি হবার কথা। হাইকোর্ট ও স‍্যাট একথাই বলেছে।কিন্তু রাজ‍্যের কর্মীরা তো সেটা পাচ্ছে না।

DA Hike: ডিএ ৩৯ শতাংশ বৃদ্ধি পেতে পারে


সরকার যদি মহার্ঘ ভাতা ৫ শতাংশ বাড়ায়, তাহলে কর্মীদের ডিএ 34 শতাংশ থেকে বেড়ে 39 শতাংশ হবে। মনে রাখতে হবে, সরকার বছরে দুবার ডিএ বাড়ায়। জানুয়ারি ও জুলাই মাসে সাধারণত মহার্ঘ ভাতা বৃদ্ধি পায়।

শোনা যাচ্ছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা 50% হয়ে গেলেই নতুন করে বেতন কাঠামো তৈরি হতে পারে। যদি তাই হয় তাহলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা আবার একটি নতুন বেতন কমিশনের মতন পাবে। আর এ রাজ্যে বর্তমানে দিয়ে মাত্র 3 শতাংশ তাহলে 50 শতাংশ হতে কতদিন লাগবে এবং নতুন করে পেয়ে রিভিউ হতে কতদিন লাগতে পারে তা সহজেই অনুমেয়।



Post a Comment

Previous Post Next Post