DA News/5% DA hike in July

 DA News/5% DA hike in July 

কেন্দ্রীয় সরকরের কর্মীদের DA বৃদ্ধি জুলাই মাসে 



কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর। জুলাই মাসেই বেতন বৃদ্ধি পেতে পারে বলে শোনা যাচ্ছে। তবে শুধুমাত্র মহার্ঘ ভাতা বৃদ্ধি নয় মহার্ঘভাতার বকেয়া এবং প্রভিডেন্ট ফান্ডের সুদ আগামী জুলাই মাসে পেতে পারেন কেন্দ্রীয় সরকারি চাকরিজীবীরা। বিভিন্ন রিপোর্টে দাবি করা হচ্ছে 5% DA বৃদ্ধি করা হতে পারে।

সরকারি কর্মীদের জন্য সুখবর শুধু DA বৃদ্ধি নয়, মোট তিনটি ক্ষেত্রে সুখবর পেতে চলেছেন কর্মচারীরা। মহার্ঘ ভাতা যেমন বৃদ্ধি পাবে সঙ্গে সঙ্গে করোনার সময় তাদের যে DA বন্ধ ছিল সেই সময়ের অর্থাৎ 18 মাসের বকেয়া মহার্ঘ ভাতা এবং প্রভিডেন্ট ফান্ডের সুদ পেতে পারেন।
জানুয়ারী 2020 থেকে ২০২২ June পর্যন্ত 18 মাসের বকেয়া মহার্ঘ ভাতা পেতে পারেন। এই 18 মাসের মহার্ঘ ভাতা এখনো পর্যন্ত না দেওয়ায় কর্মচারীদের মধ্যে ক্ষোভ দিনদিন বৃদ্ধি পাচ্ছিল। এই কারণে সরকার ভাবনা চিন্তা করছে বকেয়া মহার্ঘ ভাতার সম্পূর্ণ মিটিয়ে দিতে।
Buy 5G Mobile with 26% Discount

যেহেতু সরকার ইতিমধ্যেই কর্মচারী ভবিষ্য তহবিলের সুদের হার অনুমোদন করেছে কর্মচারী ভবিষ্য তহবিল সংস্থা EPFO এখন পিএফ একাউন্ট হোল্ডারদের একাউন্টে জমা করবে। 2021 22 আর্থিক বছরের জন্য সরকার EPF তে ৮.১০% সুদের হার অনুমোদন করেছে। মহার্ঘ ভাতা জুলাই মাসে আরো 5 শতাংশ বাড়ানোর সম্ভাবনা রয়েছে যা মূল বেতনের 39% হবে।
এই পদক্ষেপে 50 লাখের বেশি সরকারি কর্মচারী এবং 65 লাখ পেনশনভোগী লাভবান হবেন। 
AICPI যেহেতু অনেক উচ্চমাত্রায় বিরাজ করছে সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা বেশি। All India consumer price index পরিবর্তনের ওপর ভিত্তি করে মহার্ঘ ভাতা সংশোধিত হয়। মে মাসে খুচরা মূল্যস্ফীতি 7.04 শতাংশে দাঁড়িয়েছে।

এর ওপর ভিত্তি করেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের 5 শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি পেতে পারে। বেশিরভাগ রাজ্যে এই নিয়ম মেনে চলে। কিন্তু পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারী এবং শিক্ষক-শিক্ষিকাদের মহার্ঘভাতা এখনো পর্যন্ত মাত্র 3% তেই আছে। কর্মচারীরা আশা করছেন জুলাই মাসে এ রাজ্যে কিছুটা হলেও মহার্ঘ ভাতা বৃদ্ধি পাবে।

Post a Comment

Previous Post Next Post