DA নিয়ে চাপ আসছে/রাজ‍্য কি করবে?

 DA নিয়ে চাপ আসছে/রাজ‍্য কি করবে?



হাইকোর্টের রায় থেকে একদম পরিষ্কার করে বলা যায় ডি এ আর দয়ার দান নয়। মৌলিক অধিকার কর্মচারীদের অধিকার। এতদিন ধরে সেই অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে এবং হচ্ছে। হাইকোর্ট একদম পরিষ্কার করে বুঝিয়ে দিয়েছে DA নিয়ে বাংলায় যা হচ্ছে তা একদম আইনের বাইরে। কারণ কর্মীরা তাদের অধিকার থেকে বঞ্চিত হয়েছে।
     হাইকোর্ট পরিষ্কার করে বলে দিয়েছে তিন মাসের মধ্যেই সমস্ত দাবি-দাওয়া মিটিয়ে দিতে হবে অর্থাৎ SAT  এর রায়কে মান্যতা দিতে হবে। তিন মাস অর্থাৎ 90 দিন। 90 দিনের মধ্যে সমস্ত কিছু পাওনা মিটাতে হবে। সত্যিই কি ডিএ নিয়ে কর্মচারীদের দাবি কি মিটবে নাকি নতুন করে আবার সুপ্রিম কোর্টে যাওয়ার সম্ভাবনা রইল। মামলাকারীদের পক্ষ থেকে তারা জানিয়ে দিয়েছে যে সুপ্রিমকোর্টে যদি তারা মামলা করে অর্থাৎ সরকারপক্ষ যদি সুপ্রিম কোর্টে যায় তবুও সেখানেই এই আইনি লড়াই চলবে এবং সঙ্গে সঙ্গে এটাও তারা বলছেন যে সুপ্রিম কোর্টে কর্মচারিদের ই জয় হবে।

    কিছুদিন আগেই রাজ্য বিদ্যুৎ দপ্তরে কর্মী এবং ইঞ্জিনিয়ারদের মহার্ঘ ভাতা নিয়ে সুপ্রিম কোর্ট রায় দিয়েছে DA কেন্দ্রের হারেই দিতে হবে। এছাড়াও আরও অনেক মামলা আছে যেখানে এই DA নিয়ে রায় কর্মচারীদের পক্ষেই গিয়েছে। সুতরাং কর্মচারীদের দাবি  রাজ্য সরকার যদি সুপ্রিম কোর্টে মামলা করেন সেখানেও রাজ্যের হার হবে।

  এখন রাজ‍্য কি করবে? এই প্রশ্ন ঘুরে ফিরে আসছে কিন্তু সরকারের পক্ষ থেকে এখনো পর্যন্ত কোনো উত্তর পাওয়া যায়নি বা কোনো সম্ভাবনাও বোঝা যায় নি। এর মধ‍্যেই Social media তে 10% এর জন‍্য DA নাকি 90% মানুষের জন‍্য সরকারী সুবিধা এই নিয়ে জোর বিভিন্ন বার্তা ছড়িয়ে দেওয়া হচ্ছে। 
  শোনা গিয়েছিল DA দিতে হলে কত টাকার প্রয়োজন তার হিসেব করবে সরকার। যদিও সুপ্রীম কোর্টের বিষয়টিও শোনা যাচ্ছে। ইতিমধ‍্যেই কর্মচারীদের পক্ষে Supreme Court এ ক‍্যাভিয়েট দাখিল করা হয়ে গিয়েছে।

Buy 5G mobile with great discount
  সরকারের পক্ষ থেকে বকেয়া DA বা কেন্দ্রীয় হারে DA নিয়ে কোনো সদর্থক ভূমিকা দেখা যাচ্ছে না এখনো এই পরিস্থিতিতে কর্মীদের ক্ষোভ দিনদিন বৃদ্ধি পাচ্ছে। যে রাজনৈতিক দল সরকারে আছে তাদের সংগঠন গুলোর সেই অর্থে DA নিয়ে কোনো বক্তব‍্যই পাওয়া যায় নি। 
   সরকার কি করবে তা জানায় নি এই অবস্থায় আন্দোলনের পথকেই বেছে নিচ্ছেন সরকারী কর্মচারী সংগঠন ও শিক্ষক সংগঠন গুলো। আগামী 11 জুন DA নিয়ে পথে নামছে 20টি সংগঠন।যদিও এই নিয়ে কিছুটা বিতর্ক হয়েছিল। যেহেতু হাইকোর্ট রায় দিয়েছে 90 দিনের মধ‍্যে SAT এর রায়কে মান‍্যতা দিতে হবে সেইজন‍্য এই সময় কালে কোনো আন্দোলন করলে তা কোর্টকে অবমাননা করা হয়। যদিও আইনজীবী রা বলেছেন আন্দোলনে আদালত অবমাননা হয় না।
   কর্মচারী সংগঠন গুলোর সাথে কয়েকটি শিক্ষক সংগঠন এই আন্দোলনে যুক্ত হচ্ছে। BGTA, প্রাথমিক শিক্ষকদের সংগঠন উস্থি এই আন্দোলনে সামিল হবে বলে জানিয়েছে।সরকারের উপর যাতে চাপ সৃষ্টি করা যায় সেজন‍্য সমস্ত কর্মচারী ও শিক্ষকদের সামিল হবার আবেদন জানিয়েছেন। কোর্টের রায়ের পর আন্দোলনের উপর জোড় দিচ্ছে সংগঠনগুলো যাতে প্রবল চাপ সৃষ্টি করা যায়।
  এখন দেখার সরকারের টনক নড়ে কিনা।Pay Commission শুরু হবার পর থেকে মাত্র 3% DA ঘোষণা করা হয়েছে। কেন্দ্রের সাথে পার্থক‍্য বৃদ্ধি পাচ্ছে।শোনা যাচ্ছে কেন্দ্র July থেকে 5% DA দিতে পারে।



Post a Comment

Previous Post Next Post