Home Loan নেবার সময় জীবন বীমা করা কি অবশ‍্যই প্রয়োজন?-কোন বীমাটি করবেন?

 Home Loan নেবার সময় জীবন বীমা করা কি অবশ‍্যই প্রয়োজন?

হোম লোন করছেন এবং ব্যাংক আপনাকে জোর করে বীমা করিয়ে দিচ্ছে- আপনি কোন ধরনের বীমা করবেন।


  প্রথমেই বলি অবশ্যই বীমা করা প্রয়োজন কিন্তু সেই বীমা কি ব্যাংক থেকে করবেন! নাকি বাইরে থেকে অন্য কোন জীবন বীমা করবেন বিস্তারিত পড়ুন সহজেই বুঝতে পারবেন। আপনি কোন বিমানটি করলে সব থেকে বেশি উপকৃত হবেন বা আপনার পরিবার উপকৃত হবে তা অবশ্যই এই আর্টিকেলে পাবেন।



Bank জোর করে বীমা করিয়ে নিচ্ছে
আপনি বাড়ি করবেন বা ফ্ল্যাট কিনবেন এর জন্য প্রয়োজন আপনার প্রয়োজনীয় টাকা। কিন্তু সেই টাকা আপনাকে যদি ধার করতে হয় ব্যাংক থেকে তাহলে ব্যাংক কর্তৃপক্ষ আপনার সঙ্গে বিভিন্ন ধরনের কথাবার্তা বলে হোম লোন এর সঙ্গে সঙ্গে একটি জীবন বীমা করিয়ে নিচ্ছে। বলা যেতে পারে অনেকটা জোর করেই করিয়ে নিচ্ছে।
   হোম লোনের ব্যাপারে জ্ঞান কম বলে ব্যাঙ্কের প্রতিনিধিরা গ্রাহকদের বছরের পর বছর বোকা বানাচ্ছে। এই প্রতারণা কী ভাবে হচ্ছে সেটা আপনাদের বুঝতে হবে।

ধরুন, আপনি এবং আপনার পরিবারের লোক ব্যাঙ্কে গেলেন হোম লোন নিতে। বাড়ি পছন্দ হয়েছে বলেই আপনারা হয়ত খুব অধীর। কিন্তু আপনাদের হড়বড় দেখেই ব্যাঙ্কের লোক ঠিক করে নেয় আপনাকে অপ্রয়োজনীয় জিনিস কেনাবে।
আপনি হোম লোনের জন্য দরখাস্ত করলেন, সব নথিপত্র দিলেন, নিজের আয় দেখিয়ে লোন ফেরত দেওয়ার ক্ষমতা বোঝালেন, এবং তারপর অপেক্ষা করছেন। ফ্ল্যাট প্রোমোটার রোজ তাগাদা দিচ্ছে। হঠাৎ একদিন ব্যাঙ্কের লোক ফোন করে ডাকবে। বোঝাবে যে লোন আপনি পেয়ে গেছেন কিন্তু একটা লাস্ট-মিনিট কাজ করতে হবে, জীবন বিমা কিনতে হবে। মিষ্টি কথা বলে গ্রাহককে বোঝানো হয় যে এই পলিসি আপনার পরিবারের জন্য। আপনি যদি জিজ্ঞেস করেন কী ভাবে জীবম বিমা পলিসি হোম লোনের জন্য আবশ্যক, তখন বলবে যে আপনি লোনের টাকা পুরো ফেরত না দিয়ে মারা গেলে, এই পলিসি ব্যাঙ্ককে টাকা ফেরত দিয়ে দেবে। আপনি যদি বলেন যে আপনার কাছে ইতিমধ্যে অনেক বিমা করা আছে, ব্যাঙ্কের প্রতিনিধিরা মানবে না। বলবে হোম লোন নিতে হলে এই 'হোম ক্রেডিট শিল্ড' পলিসি নিতেই হবে। হয়ত বলবেন, "এটাই ব্যাঙ্কের নিয়ম। নিয়ম মানতেই হবে।



  বিক্রি করতে চায় প্রয়োজনের বাইরের পলিসি:
আপনি লোন করে বাড়ি কিনছেন বা ফ্ল্যাট কিনেছেন বা বাড়ি তৈরি করছেন অর্থাৎ আপনার কাছে হাতে টাকা নেই। 40 লক্ষ টাকার হোম লোন করলেন তার জন্য সাত থেকে আট শতাংশ সুদ আপনাকে দিতে হবে। যদি 20 বছরের জন্য আপনি লোন করে থাকেন তাহলে প্রায় আশি লক্ষ টাকা আপনাকে শোধ করতে হবে। এবার যদি আপনাকে এক থেকে দেড় লক্ষ টাকার জীবন বীমা করতে হয় তাহলে আপনি সেই টাকাটি কোথায় পাবেন। ব্যাংক আপনাকে বলবে টাকার কোন চিন্তা নেই আমরাই দিয়ে দেব। অর্থাৎ আবারো আপনাকে লোন দেবে।
Buy 5G mobile with 20% discount

    যদি আপনার লোন কুড়ি বছরের জন্য হয় তাহলে জীবন বীমা টি যদি কুড়ি বছর ধরেই প্রিমিয়াম দিতে হয় তাহলে ব্যাংকের কমিশন অনেকটাই কম। এক্ষেত্রে আপনাকে একসাথে কুড়ি বছরের প্রিমিয়াম দিতে বলবে এবং সে টাকা ব্যাংক লোন দেবে। একসাথে কুড়ি বছরের প্রিমিয়াম দিলে কমিশন বেশি পাওয়া যায়। এই কারণে আপনাকে বুঝিয়ে সুজিয়ে সেই জীবন বীমা করাবে।

    কিন্তু আপনি সেই জীবন বীমা কি করবেন? নাকি অন্য কোন বীমা করবেন? 
  হোম লোন এর সাথে অবশ্যই জীবন বীমা করা প্রয়োজন।

  কেন এবং কোন্ বীমা করবেন :
অবশ্যই হোম লোনের সাথে একটি জীবন বীমা করা প্রয়োজন কিন্তু এর জন্য ব্যাংক থেকে যে বীমা আপনাকে জোর করে করিয়ে দিচ্ছে সেটি করার প্রয়োজন নেই। ব্যাংক থেকে হোম লোনের জন্য যে জীবন বীমা করায় তা শুধুমাত্র সেই হোম লোনের প্রটেকশন দেয়। তারমানে আপনি লোন করার পর আপনার মৃত্যু হলে লোনের পরিশোধ করার বাকি টাকা সেই বীমা কোম্পানি মিটিয়ে দেবে। এর ফলে কি হল শুধুমাত্র আপনার হোম লোন টি আর পরিবারকে পরিশোধ করতে হলো না। শুধুমাত্র হোম লোন থেকে মুক্তি পেলেও পরিবার অন্যান্য আর্থিক সুবিধা থেকে বঞ্চিত থাকবে।
  আপনি হোম লোন নিয়ে বাড়ি করবেন বা ফ্ল্যাট কিনবেন যদি পরিকল্পনা থাকে তাহলে আগে থেকেই টার্ম ইনসিওরেন্স(Term Insurance) একটি বড় অঙ্কের করে রাখাই সবথেকে শ্রেয়। এর ফলে যদি কোন কারণে আপনার মৃত্যু হয় তাহলে হোম লোনের প্রটেকশন পাওয়া যাবে এবং পরিবার আর্থিকভাবে দুরবস্থার সম্মুখীন হবে না। যদি আপনি কম বয়সে বড় অঙ্কের টার্ম পলিসি করেন তাহলে অনেক কম প্রিমিয়ামে অনেক বেশি টাকার টার্ন পলিসি কিনতে পারবেন। হঠাৎ মৃত্যুতে সম্পত্তি এবং পরিবার সুরক্ষিত থাকবে।

     কিভাবে ব্যাংক থেকে এই জীবন বীমা কেনা আটকাবেন:
প্রথমত, জীবন বীমা কেনা বাধ্যতামূলক নয়। আর বি আই এ বিষয়ে স্পষ্ট করে জানিয়েছে শুধুমাত্র হোম লোন নয় যে কোন লোনের ক্ষেত্রেই জীবন বীমা করার জন্য ব্যাংক কর্তৃপক্ষ কোনভাবেই চাপ সৃষ্টি করতে পারে না বা বাধ্য করতে পারে না। লোন নেওয়ার সময় সমস্ত টার্ম এন্ড কন্ডিশন ভালভাবে পড়ুন এবং ব্যাংক কর্তৃপক্ষের সঙ্গে সঠিক ভাবে আলোচনা করে আপনার যদি টার্ম ইন্সুরেন্স করা থাকে সেই বিষয়টি জানিয়ে এই জীবন বীমা থেকে বিরত রাখুন।
দ্বিতীয়তঃ  যদি ব্যাঙ্ক কার্যনির্বাহকরা কোনও কথা না শোনেন, তা হলে বাধ্য হয়ে জীবন বিমা কিনুন কিন্তু বিমা কোম্পানির কাগজ হাতে পেলেই ১৫ দিনের মধ্যে পলিসি ফেরত দিন। হ্যাঁ, যে কোনও জীবন বিমা পলিসি কিনে পলিসি নথির প্রাপ্তির ১৫ দিনের মধ্যে আপনি সংস্থাকে জানালে, তাঁরা আপনার লিখিত চিঠির উপর ভিত্তি করে পলিসি বাতিল করবে। আপনাকে প্রিমিয়াম রিফান্ড দিয়ে দেবে।

     অর্থাৎ পরিষ্কার করে বলা যায় আপনার হোম লোন নেওয়ার সঙ্গে সঙ্গে একটি জীবন বীমা বা লোন এবং পরিবারের প্রটেকশন অবশ্য অবশ্যই প্রয়োজন। এর জন্য অনেক কম বয়স থেকেই প্রস্তুতি নেওয়া দরকার।

Tags: 

best home loan protection insurance 

home loan insurance 

caliber home loans insurance department 

home loan calculator with taxes and insurance 

caliber home loans insurance department phone number

home loans insurance 

dhfl home loan insurance policy 

idbi federal home loan insurance 

home insurance for loan

lic home loan insurance premium calculators


Post a Comment

Previous Post Next Post