SBI Home loan এ না জানিয়ে Insurance এর নামে টাকা কাটছে? কিভাবে ফেরৎ পাবেন এই টাকা

 SBI Home loan এ না জানিয়ে Insurance এর নামে টাকা কটাছে? কিভাবে ফেরৎ পাবেন এই টাকা 

এস বি আই হোম লোন নেবার পর বিভিন্ন রকমের ইনসিওরেন্স বাবদ টাকা কেটে নিলে ফেরত পেতে কি করতে হবে।



SBI Home Loan বর্তমান ব্যাংকিং সেক্টরে সবথেকে বড় লোন প্রদানকারী সংস্থা বা ব্যাংক। SBI Home loan interest rate অনেকটা কম থাকলেও প্রায় সমস্ত ব্যাংকে এখন এস বি আই হোম লোন এর ইন্টারেস্ট এর মতই ইন্টারেস্ট নিয়ে থাকে। অনেকেই বলে থাকেন এস বি আই হোম লোন এ অনেক সুবিধা আছে।

     বর্তমানে এই ব্যাংক থেকে লোন নেওয়ার অনেক সুযোগ সহজ করে দিয়েছে। Top up home loan বা।Personal loan Yono apps থেকেই আবেদন করে লোন নেওয়া যায়। খুব বেশি জটিল প্রসেসিং আর এখন নয়। এর মধ্যেই LIC IPO কেনার জন্য চাকরিজীবীদের প্রায় বিনা শর্তে দু লক্ষ টাকা পর্যন্ত পার্সোনাল লোন দিয়েছে। কিন্তু এর মধ্যেও অনেক প্রশ্ন এসে যাচ্ছে।

Buy 5G mobile with great discount
     অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে লোন নেওয়ার পর এর মধ্যে অনেক শর্ত আরোপ করা আছে যা লোন নেওয়ার সময় সঠিকভাবে বলা হয়নি। পরবর্তীতে ব্রাঞ্চে গিয়ে জিজ্ঞেস করলে বা জানতে চাইলে তারা পরিষ্কার করে বলে আবেদনের Form এ অনেক terms and conditions থাকে যেগুলো আপনি পড়ে দেখেননি। এই অভিযোগ বহুদিনের।
    হোম লোন নেওয়ার পর ইনসিওরেন্স এর জন্য তারা টাকা কেটে নেয়। ঋণ রক্ষা এই ইন্সুরেন্স হোম লোন নেওয়ার পর কাস্টমারকে করতে হয় তার নিজস্ব প্রয়োজনেই। একটি নতুন বিষয় নয় কারণ হোম লঞ্চার নামে থাকে তার হঠাৎ মৃত্যু হলে এই ইন্সুরেন্স থেকেই হোম লোনের সম্পূর্ণ অর্থ ব্যাংক পেয়ে যায় যার ফলে পরিবারের ওপর কোনো চাপ আসে না।
   কিন্তু বর্তমানে কয়েকটি বিশেষ অভিযোগ কাস্টমাররা জানাচ্ছেন। SBI life, sbi mf, এরকম ধরনের বিভিন্ন জায়গায় অর্থ বিনিয়োগ করতে বলেন। যদিও এটি সম্পূর্ণ কাস্টমারের ওপর নির্ভর করে। এ পর্যন্ত ঠিক ছিল। কিন্তু বর্তমানে বেশ কিছু অভিযোগ শোনা যাচ্ছে। কাস্টমারকে না জানিয়েই ব্যাংক একাউন্ট থেকে অনেকটা পরিমাণ অর্থ কেটে নিয়ে বিভিন্ন ইন্সুরেন্স এর নামে দিয়ে দেওয়া হচ্ছে।
   যদি এরকম কাস্টমারের হয়ে থাকে অর্থাৎ না জানিয়ে ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নিয়ে বিভিন্ন ইন্স্যুরেন্সের বা অন্য কোন Fund এ টাকা বিনিয়োগ করে দিয়ে থাকে তাহলে সেই টাকা কিভাবে ফেরত পাবেন। 
  RBI থেকে পরিষ্কারভাবে জানিয়েছে কাস্টমারের অনুমতি ছাড়া কোথাও কোনো অর্থ ব্যাংক বিনিয়োগ করতে পারেনা। যদি ব্যাংক এভাবে টাকা কেটে নিয়ে থাকে কাস্টমারের অগোচরে তাহলে সেই টাকার সম্পূর্ণ ফেরত পাবেন কাস্টমার।
কিভাবে জানুন
  1. সাদা কাগজে আপনার ব্রাঞ্চ ম্যানেজারের নিকট সমস্ত তথ্যের বিবরণ সহকারে টাকা ফেরতের আবেদন করুন। যদি আপনার দেওয়া বিবরণ সত্য হয় তাহলে কিছুদিনের মধ্যেই টাকা আপনার Bank Account এ জমা করবে bank.
2. ব্যাংক কর্তৃপক্ষ যদি আপনার আবেদন নিতে অস্বীকার করে বা আবেদন করার পর টাকা ফেরত দিতে অস্বীকার করে তাহলে আপনার ব্যাংকের website এর complain lodge section এ অভিযোগ করুন।
The following is the process for lodging an online complaint with the Banking Ombudsman.
  1. Visit ONLINE COMPLAINT.
  2. Select BO office (Banking Ombudsman). ...
  3. You will be asked to fill Bank name, branch name, Complaint name, Mobile no.
  4. Fill up the form with necessary details and Click “SAVE”

3. সরাসরি আপনার ব্যাংকের রিজিওনাল অফিসে অভিযোগ জানাতে পারেন এক্ষেত্রে কাজ তাড়াতাড়ি হবে।
4. ব্যাংক কর্তৃপক্ষ যদি আপনার টাকা ফেরত দিতে অস্বীকার করেন তাহলে RBI ombudsman এ সম্পূর্ণ বিবরণ দিয়ে অভিযোগ করুন। এখানে দু'ভাবে অভিযোগ করা যায়
a. Email এর মাধ‍্যমে এবং b. Website complaint tab এ।
5. উপরের কাজগুলি যদি সঠিকভাবে না হয় অর্থাৎ আপনার টাকা যদি আপনি ফেরত না পান তাহলে ক্রেতা সুরক্ষায় মামলা করতে পারেন।
    উপরের পদ্ধতিগুলোর মধ্যে সবথেকে কার্যকারী হলো 4 নম্বর পদ্ধতিটি। এক্ষেত্রে সময় একটু বেশি লাগলেও নব্বই দিনের মধ্যে আপনার অভিযোগের নিষ্পত্তি হবে বলে আশা করা যায়।
  ব্যাংক লোন এর ক্ষেত্রে সর্বদা একটি বিষয় মাথায় রাখা উচিত যখন আপনি আবেদন করবেন সেই সময় সমস্ত terms and conditions গুলো খুঁটিয়ে পড়বেন নইলে এরকম সমস্যায় আপনি বারবার পড়বেন। কারণ এই টার্মস অ্যন্ড কন্ডিশনস এর মধ্যেই সমস্ত কিছু লুকিয়ে থাকে। যদি এই টার্ম এন্ড কন্ডিশন এর মধ্যে সেই বিষয় গুলি পড়ে যায় তাহলে আপনি টাকা ফেরত পাবেন না। কারণ তার মেন্ট কন্ডিশন গুলো খুঁটিয়ে পড়েই আপনি সই করেছিলেন।

Post a Comment

Previous Post Next Post