PPF, NSC, Sukanya Samridhi, RD-সহ স্বল্প সঞ্চয়ে সুদের হারে বদল ! জুলাই থেকে কত সুদ পাবেন!

 PPF, NSC, Sukanya Samridhi, RD-সহ স্বল্প সঞ্চয়ে সুদের হারে বদল !  জুলাই থেকে কত সুদ পাবেন!



Small Savings Schemes: বিশ্ব বাজারের আর্থিক উত্থান পতনেও কোনও পরিবর্তন দেখা গেল না সরকারি স্বল্প সঞ্চয় প্রকল্পগুলিতে।
সুদের হার ঋণের ক্ষেত্রে বৃদ্ধি পেলেও সঞ্চয়ে বৃদ্ধি নেই। দেখে নিন এখন কত সুদের হার।

 বিশ্ব বাজারের আর্থিক উত্থান পতনেও কোনও পরিবর্তন দেখা গেল না সরকারি স্বল্প সঞ্চয় প্রকল্পগুলিতে (Small Savings Schemes)। এই নিয়ে টানা ৯বার সুদের হার (Interest Rate) অপরিবর্তিত রাখা হল।

New Interest Rate: কত দিন বজায় থাকবে এই সুদের হার ?

কেন্দ্রীয় সরকার জুলাই-সেপ্টেম্বর ২০২২ ত্রৈমাসিকের জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana), সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (Senior Citizens Savings Scheme) বা পাবলিক প্রভিডেন্ট ফান্ড (Public Provident Fund (PPF)) সহ ছোট সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হার অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছে।

Savings Schemes: কী বলেছে অর্থমন্ত্রক ?
অর্থ মন্ত্রক একটি বিবৃতিতে জানিয়েছে, ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদের হার ত্রৈমাসিক ভিত্তিতে পর্যালোচনা করা হয়। সরকারি বন্ডের সঙ্গে সঙ্গতি রেখে সংশোধন করা হয় এই রেট। বিভিন্ন ক্ষুদ্র সঞ্চয় স্কিমের সুদের হার ২০২২-২৩ আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিকের জন্য ১ জুলাই থেকে শুরু করে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত একই রাখা হয়েছে।

New Interest Rate: স্বল্প সঞ্চয় প্রকল্পে বর্তমান সুদের হার 

১ পোস্ট অফিস সেভিংস ডিপোজিটে এখন বার্ষিক ৪ শতাংশ সুদের হার দিচ্ছে। মেয়াদ ১-৩ বছরের মধ্যে হলে ফিক্সড ডিপোজিটে প্রতি বছর একই ৫.৫ শতাংশ পাবেন। পাঁচ বছরের টাইম ডিপোজিটে বছরে ৬.৭ শতাংশ রিটার্ন দেবে পোস্ট অফিস। পাঁচ বছরের রেকারিং ডিপোজিটে বছরে ৫.৮ শতাংশ সুদ পেতে পারেন গ্রাহক। 


২ ন্যাশনাল সেভিং সার্টিফিকেট (NSC) ও কিষাণ বিকাশ পত্রে বর্তমানে যথাক্রমে ৬.৮ শতাংশ ও ৬.৯ শতাংশ বার্ষিক সুদের হার অফার করছে পোস্ট অফিস৷



৩ পাবলিক প্রভিডেন্ট ফান্ড, সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট ও সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিমে যথাক্রমে ৭.১ শতাংশ, ৭.৬ শতাংশ ও ৭.৪ শতাংশ বার্ষিক রিটার্ন পাওয়া যাচ্ছে।


৪ মান্থলি ইনকাম অ্যাকাউন্টে বার্ষিক ৬.৬ শতাংশ সুদ দেওয়া হচ্ছে পোস্ট অফিসে।

1 Comments

Previous Post Next Post