DA increase news/West Bengal কতো শতাংশ DA বাড়তে পারে?

 DA increase news/West Bengal কতো শতাংশ DA বাড়তে পারে?



দেশের প্রায় প্রতিটি রাজ্য সরকার তাদের কর্মী ও শিক্ষক দের DA বৃদ্ধি করে কেন্দ্রের সমান বা কাছাকাছি দিচ্ছে। কিন্তু West Bengal govt এই পথে এখনও পর্যন্ত হাটে নি। অনেকেই আশা করছেন জানুয়ারি থেকে কিছুটা da বৃদ্ধি করবে রাজ্য সরকার। যদিও এখনও পর্যন্ত এই নিয়ে নবান্ন কিছু বলে নি।
Buy mobile with special discount

২০২৩ সালের জানুয়ারিতে কি মহার্ঘ ভাতা (ডিএ) বাড়তে চলেছে? পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীরা আপাতত সেই আশায় বুক বাঁধছেন।
 একাধিক মহলের দাবি, তিন থেকে পাঁচ শতাংশ পর্যন্ত ডিএ বাড়ানো হতে পারে। ডিএ কি বাড়বে, দেখে নিন বিষয়টি।

নয়া বছরে কি মহার্ঘ ভাতা ভাগ্য প্রসন্ন হবে? আপাতত সেই উত্তরের অপেক্ষায় আছেন রাজ্য সরকারি কর্মচারীরা। একাধিক রিপোর্ট অনুযায়ী, চলতি বছরের শুরুতে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ডিএ তিন শতাংশ থেকে পাঁচ শতাংশ বাড়ানো হতে পারে।

এমনিতে প্রতি বছর জানুয়ারি এবং জুলাইয়ে ডিএ বৃদ্ধি করে কেন্দ্রীয় সরকার এবং একাধিক রাজ্য সরকার। কিন্তু গত কয়েক বছর ধরে পশ্চিমবঙ্গ সরকার সেই পথে হাঁটেনি। ২০২২ সালে একবারও ডিএ বাড়ায়নি মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। সেই পরিস্থিতিতে একাধিক মহলের তরফে দাবি করা হয়েছে, নয়া বছরের জানুয়ারিতে রাজ্য সরকারি কর্মচারীদের তিন শতাংশ বা পাঁচ শতাংশ ডিএ বাড়ানো হতে পারে।

Buy mobile with special discount
তবে আদৌও রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ (মহার্ঘ ভাতা বা Dearness Allowance) বাড়ানোর পথে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার হাঁটবে কিনা, সে বিষয়ে নবান্নের তরফে কোনও মন্তব্য করা হয়নি। ফলে পুরো বিষয়টি নিয়ে রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে ধোঁয়াশা তৈরি হয়েছে।

আপাতত পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীরা কত হারে ডিএ পান? বর্তমানে ষষ্ঠ বেতন কমিশনের (6th Pay Commission) আওতায় পশ্চিমবঙ্গের রাজ্য কর্মচারীরা তিন শতাংশ হারে ডিএ পান। অথচ সপ্তম বেতন কমিশনের আওতায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বকেয়া ডিএয়ের পরিমাণ ৩৮ শতাংশ। পশ্চিমবঙ্গের পড়শি রাজ্য ওড়িশাতেও ৩৮ শতাংশ হারে ডিএ পান রাজ্য সরকারি কর্মচারীরা।

এমনিতে পঞ্চম বেতন কমিশনের আওতায় বকেয়া ডিএ পাওয়া নিয়ে দীর্ঘদিন ধরে আইনি লড়াই চালাচ্ছেন পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীরা। আপাতত সুপ্রিম কোর্টে বকেয়া ডিএয়ের মামলা ঝুলে আছে। জানুয়ারির তৃতীয় সপ্তাহে শীর্ষ আদালতে সেই মামলার শুনানি হতে পারে।

Post a Comment

Previous Post Next Post