[Summer vacation] 2nd May থেকে কতদিন গরমের ছুটি এবার West Bengal এর স্কুল গুলোতে

 2nd May থেকে কতদিন গরমের ছুটি এবার West Bengal এর স্কুল গুলোতে



প্রচন্ড গরমের জন্য পশ্চিমবঙ্গের স্কুলগুলোতে গরমের ছুটি এগিয়ে আনা হলো।

প্রতিবছর একটি নির্দিষ্ট বিজ্ঞপ্তির মাধ্যমে সারা বছর স্কুলগুলোতে কোন দিন কোন ছুটি পালন করা হবে তা আগেই জানিয়ে দেওয়া হয়। তবে বিগত বেশ কয়েক বছর থেকে এই গরমের ছুটি নিয়ে বারবার দেখা গিয়েছে যে প্রচণ্ড গরমের জন্য ছুটিগুলোকে এগিয়ে আনা। এবছরও ঠিক এরকম ঘটনাই ঘটছে।
এ বছর অর্থাৎ ২০২৩ সালে পশ্চিমবঙ্গের বিদ্যালয় গুলোতে গরমের ছুটি শুরু হওয়ার কথা, ২৪ মে থেকে এবং শেষ হওয়ার কথা ফোর্থ জুন 2023 । তবে আজ শিক্ষা দপ্তর থেকে পরিষ্কার করে জানানো হলো যে এ বছর গরমের ছুটি এগিয়ে আসছে এবং তা শুরু হতে চলেছে আগামী ২ রা মে থেকে। প্রচন্ড গরমের জন্যই এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে।
যদিও এখনও পর্যন্ত কোন বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি। মনে করা হচ্ছে আগামীকাল শিক্ষা দপ্তর এই নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করবে। ইতিমধ্যেই রাজ্যের বেশিরভাগ জেলাগুলিতে প্রাথমিক বিদ্যালয়গুলো সকালবেলা শুরু হচ্ছে। যদিও মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক বিদ্যালয় গুলোর জন্য এরকম কোন সিদ্ধান্ত হয়নি।
বলা হচ্ছে যদি আবহাওয়া অনুকূল হয় ছাত্রছাত্রীদের পক্ষে তাহলে গরমের ছুটি শেষ করে দিয়ে আবার বিদ্যালয় গুলো খোলা হবে। কিন্তু সেক্ষেত্রে কত তারিখ পর্যন্ত গরমের ছুটি চলবে বা হবে তা কিন্তু এখনো স্পষ্ট নয়। মনে করা হচ্ছে যেহেতু চৌঠা জুন পর্যন্ত এই গরমের ছুটি চলার কথা পশ্চিমবঙ্গের বিদ্যালয় গুলোতে সেহেতু দুসরা মে থেকে চৌঠা জুন পর্যন্তই গরমের ছুটি চলবে। 

এক্ষেত্রে যদি দেখা যায় আবহাওয়া অনুকূল হয়েছে তাহলে চৌঠা জুন এর আগেই বিদ্যালয় গুলো খুলে যেতে পারে আবার এ কথাও মনে করা হচ্ছে যে যদি দেখা যায় তীব্র দাবদাহ চলছেই তাহলে চৌঠা যুগের পরবর্তী সময়েও হয়তো বা বিদ্যালয়গুলো ছুটি থাকতে পারে এই সামার ভ্যাকেশনে।
শিক্ষা দপ্তর থেকে বিজ্ঞপ্তি প্রকাশিত হলেই এ সম্পর্কে সম্পূর্ণ জানা যাবে। বিজ্ঞপ্তিতে কি লেখা থাকে এবং তার ভাষাগত যে দিকগুলো আছে সেগুলো দেখার পরেই বিষয়টি স্পষ্ট হবে। তবে এই বিষয়টি পরিষ্কার যে আগামী দোসরা মেয়ে থেকে বিদ্যালয়গুলোতে সামার ভ্যাকেশন শুরু হচ্ছে এবং তারপর সমস্ত পরিস্থিতি বুঝে কত দিন পর্যন্ত এই সামার ভ্যাকসন চলবে তা জানানো হবে।

Post a Comment

Previous Post Next Post