DA নিয়ে ইতিবাচক পদক্ষেপ সরকারের/DA নিয়ে আলোচনার দিন সময় স্থান ঠিক করে জানিয়ে দিলো

 DA নিয়ে আলোচনার দিন সময় স্থান ঠিক করে জানিয়ে দিলো সরকার

DA নিয়ে ইতিবাচক পদক্ষেপ সরকারের



ডিএ নিয়ে রাজ্য সরকারি কর্মচারী শিক্ষক-শিক্ষিকা পঞ্চায়েত কর্মী এছাড়াও সরকারের বেতনভোগী যে সমস্ত কর্মী সংগঠনগুলো আছে সবাই মিলে একসাথে তৈরি করে সংগ্রামী যৌথ মঞ্চ। এই সংগ্রামী যৌথ মঞ্চের ফলে ডিএনএ কর্মচারীদের মধ্যে আন্দোলনের একটি ব্যাপকতা লক্ষ্য করা যায়। ইতিমধ্যেই সংগ্রামী যৌথ মঞ্চের পক্ষ থেকে যে কর্ম বিরতি এবং একদিনের ধর্মঘট ডাকা হয়েছিল তা সফল হয়েছে।


যদিও সরকারের পক্ষ থেকে সেরকম কোন সদর্থক ভূমিকা গ্রহণ করতে দেখা যায়নি ইতিপূর্বে। বরং সরকারের পক্ষ থেকে শুনতে হয়েছে বিভিন্ন ধরনের কটাক্ষ। সংগ্রামী যৌথ মঞ্চের পক্ষ থেকে ঢাকা যে কর্ম বিরতি সেই কর্ম বিরতি নিয়ে কলকাতা হাইকোর্টে একটি মামলা হয়।। সেই মামলার পরিপ্রেক্ষিতে কলকাতা হাইকোর্ট নির্দেশ দেয় সংগ্রামী যৌথ মঞ্চের সঙ্গে সরকারকে আলোচনা করতে হবে। যদিও প্রথমে আলোচনা করার ক্ষেত্রে সরকারের সদর্থক ভূমিকা লক্ষ্য করা যায়নি কিন্তু পরবর্তীতে হাইকোর্ট আবার নির্দেশ দেয় 10 দিনের মধ্যে আলোচনা করতে হবে।



হাইকোর্টের এই নির্দেশের পর আজকে সরকারের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হলো সংগ্রামী কি যৌথ মঞ্চের পক্ষ থেকে যে আন্দোলন চলছে, সেই আন্দোলন নিয়ে সরকারের সঙ্গে সংগ্রামী যৌথ মঞ্চের আলোচনা সম্পন্ন হবে। আজ সেই অনুসারে সংগ্রামী যৌথ মঞ্চের আহবায়ক ভাস্কর ঘোষ কে চিঠি দিয়ে আগামীকাল বিকেল চারটা ত্রিশ মিনিটে নবান্নের সভাগৃহে এই আলোচনার জন্য ডাকা হয়েছে।

সেই সভায় পাঁচ জনের নাম জানানোর জন্য বলা হয়েছে এবং আলোচনায় উপস্থিত থাকবেন সেই পাঁচজন। হাইকোর্টের নির্দেশ অনুসারে এবার যে আলোচনা সেই আলোচনা সম্পূর্ণ হওয়ার পর অবশ্যই লক্ষ্য থাকবে যে আলোচনা কতটা ফলপ্রসূ হল। সংগ্রামী যৌথ মঞ্চের পক্ষ থেকে যে দাবি অল ইন্ডিয়া প্রাইস ইনডেক্স অনুযায়ী যে মহার্ঘ ভাতা কেন্দ্র সরকার এবং অন্যান্য রাজ্য দিয়ে থাকে সেই অনুযায়ী মহার্ঘ ভাতা রাজ্য দিতে রাজি হয় কিনা তা সবার আগে লক্ষ্য থাকবে। যদিও মহার্ঘভাতে শুধুমাত্র সংগ্রামী যৌথ মঞ্চের আন্দোলনের ইস্যু নয় এর সঙ্গে আরও দুটি ইস্যু রয়েছে।

যেহেতু আলোচনায় বসছে সরকার সেহেতু কর্মচারীদের মধ্যে একটি উদ্দীপনা লক্ষ্য করা যাচ্ছে যে আলোচনা হয়তোবা ফলপ্রসূ হবে। যদিও কর্মচারীদের মধ্যে একাংশ বলছে যে আলোচনার এর আগে যে সমস্ত বক্তব্য গুলো শোনা গিয়েছে সরকারের পক্ষ থেকে অর্থাৎ অর্থ নেই সেটি প্রতিফলিত হবে। আগামীকাল আলোচনার পর সম্পূর্ণ বিষয়টি বোঝা যাবে।

1 Comments

Previous Post Next Post