Voluntary Retirement rule of teacher of West Bengal-স্বেচ্ছায় অবসর গ্রহণ (Primary & High School Teacher)

 Voluntary Retirement rule of teacher of West Bengal-স্বেচ্ছায় অবসর গ্রহণ (Primary & High School Teacher) 


 Voluntary Retirement -স্বেচ্ছায় অবসর গ্রহণ (Primary & High School Teacher)





 আজ আলোচনা করবো - শিক্ষক শিক্ষিকাদের voluntary retirement বা স্বেচ্ছায় অবসর নিয়ে।


Voluntary retirement (in case of Primary Teacher) 👇


কত বছর চাকরি করার পর একজন কর্মচারী স্বেচ্ছায় অবসর গ্রহণ করতে পারেন এবং সে ক্ষেত্রে তার করণীয় কি?


👉 ২০ বছর qualifying service (continuous & satisfactory service) পূর্ণ হবার পর স্বেচ্ছায় অবসর গ্রহণ করা যায়। তিনি যদি Pension scheme এর option দিয়ে থাকেন তাহলে পেনশনও পাবেন।


👉 ২০ বছরের কম qualifying service এর ক্ষেত্রে স্বেচ্ছায় অবসর গ্রহণ করলে Pension ও Gratuity কিছুই পাওয়া যাবে না।


👉 যদি কোনো কর্মচারী কোনো কিছু কারণ না দেখিয়ে অর্থাৎ এমনি স্বেচ্ছায় অবসরের ইচ্ছা প্রকাশ করেন সেক্ষেত্রে উনাকে যেদিন থেকে উনি ওনার চাকরি থেকে অবসর নিতে চাইছেন সেই তারিখের ৩ মাস পূর্বে ওনার appointing authority এর কাছে আবেদন করা বাধ্যতামূলক। 


👉 Primary Teacher দের ক্ষেত্রে District Primary School Council ও High school এর ক্ষেত্রে Managing Committee এর সুপারিশ অনুযায়ী Directorate of school education (যেটা এই মূহুর্তে commissioner of school education) স্বেচ্ছায় অবসর গ্রহণের আবেদন অনুমোদন করতে পারেন। ঐ অনুমোদনের একটি copy ঐ শিক্ষক বা শিক্ষিকার service Book এর attached করে দিতে হবে।


👉 আবার অনেক ক্ষেত্রে কোনো কর্মচারী নিজের শারীরিক অসুস্থতার কারন দেখিয়ে অবসর নিতে চান সেক্ষেত্রে ওনাকে competent authority এর নিকট হতে invalidation certificate নিতে হবে নাহলে ওনার স্বেচ্ছায় অবসর অনুমোদন করা যাবে না আর যদি তিনি এমনি resignation দেন তাহলে Pension বা অন্যান্য সুবিধা পাবেন না।

(G.O. No. 55-Edn(B) Dated- 11.02.1994 & No. 57-SE (Pry.) Dated- 15.01.2002, Para - 22)


 এবার বলে দিই, Medical Ground (Invalidation) এ কোনো কর্মচারী যদি স্বেচ্ছায় অবসর নিতে চান তাহলে ওনাকে কি করতে হবে?


Medical ground এ voluntary retirement নিতে গেলে অর্থাৎ Invalid Pension (শারীরিক ও‌ মানসিক দূর্বলতার কারণে যদি কোনো কর্মচারী স্বেচ্ছায় অবসর নিতে বাধ্য হন তখন এই Pension অনুমোদন করা হয়) পেতে গেলে কর্মচারীকে প্রথমে পেনশন অনুমোদনকারী আধিকারিককে জানাতে হবে- যেমন যেকোনো বিদ্যালয়ের ক্ষেত্রে সংশ্লিষ্ট জেলা পরিদর্শককে। তিনি জেলার Chief Medical Officer অথবা ওই পর্যায়ের কোনো অফিসারের নিকট পাঠাবেন উক্ত কর্মচারীকে। তার দেওয়ার রিপোর্টের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে সংশ্লিষ্ট কর্মচারী নিয়োগকর্তাকে। এক্ষেত্রে মেডিকেল রিপোর্ট পাওয়ার পর কোন্ তারিখ থেকে কর্মচারীর অবসর অনুমোদন করবেন এ বিষয়ে একটি প্রশ্ন দেখা দেয়। এক্ষেত্রে সরকারি কর্মচারীদের ক্ষেত্রে প্রযোজ্য DCRB Rules 1971 এর 56 ধারায় বলা আছে যদি কর্মচারী চাকরিরত অবস্থায় থাকেন সেক্ষেত্রে সত্তর তার অবসর অনুমোদন করতে হবে। কিন্তু যদি ছুটিতে থাকেন সেক্ষেত্রে যতদিন পর্যন্ত তার ছুটি ও ইতিমধ্যেই মঞ্জুর করা হয়েছে সেই তারিখের পর এক্ষেত্রে তার অবসর অনুমোদিত হবে। বিষয়টি অনুমোদিত হয়েছে নিম্নে উল্লেখিত শিক্ষা দপ্তরের আদেশ অনুযায়ী। এখানে উল্লেখ করা প্রয়োজন যে, অবসর গ্রহণের তারিখ কোনো অবস্থায় Invalidation certificate জারি হবার তারিখের পূর্বে যেন না হয়, অর্থাৎ ইনভেলিটেশন সার্টিফিকেট পাওয়ার পরই তিনি অবসর গ্রহণ করবেন (G.O. No. 112-Edn(P) dated 12.02.92)


 এখানে একটি গুরুত্বপূর্ণ বিষয় বলি, Voluntary Retirement এর ক্ষেত্রে কর্মচারী অনেক সময় তাঁর আবেদনপত্রে শারীরিক অসুস্থতার কারন দেখিয়ে থাকেন। ফলে Invalid Pension যেভাবে অনুমোদন করা হয়ে থাকে ঠিক সেইভাবে ব্যবস্থা নিতে হয়। এই জন্য এটা স্মরণে রাখুন যে, voluntary retirement এর ক্ষেত্রে এইরকম medical ground না দেখিয়ে আবেদন করাই বাঞ্ছনীয়, অন্যথায় জটিলতা বাড়বে। তাই application টা এইভাবে লিখতে হবে- ''I like to retire from my service voluntarily with effect ............................... Please accept 


 এবার দেখে নেবো - যদি কোনো কর্মচারীর ২০ বছরের বেশি চাকুরী করার পর voluntary retirement অনুমোদিত হলো। সেক্ষেত্রে কী করনীয়?

এক্ষেত্রে স্বাভাবিকভাবে retirement নেওয়া একজন কর্মচারীর যেভাবে পেনশনের কাগজপত্র ready করতে হয় সেভাবেই হবে।


যেমন- এক্ষেত্রেও কর্মচারীকে Pension Booklet এর Part-A তে আবেদন করতে হবে।

a) Part-A পূরণ করতে হবে 3 copy

b) Form - C পূরণ করতে হবে Pension Commutation এর জন্য।

c) Death gratuity এর Nomination form পূরণ করতে হবে।

d) LTA (Lifetime arrear pension) pension এর nomination form পূরণ করতে হবে।

e) 3 copy joint passport size photo বা single passport size photo - যা কোনো gazetted officer দ্বারা attested (in case of Primary Teacher) ও High school এর ক্ষেত্রে HM এর attested হলে হবে।

f) Pension Booklet এ Part-A তে Enclosure আছে ওখানে কর্মচারীর Specimen signature করতে হবে যা অবশ্যই কোনো gazetted officer দ্বারা attested হওয়া চাই (এখানে High school এর ক্ষেত্রে হলেও HM দ্বারা attested হলে হবে না)।

g) employee এর educational & professional Qualification এর certificate এর ৩ কপি প্রত্যয়িত নকল ও Date of birth এর supporting documents ৩ কপি প্রত্যয়িত নকল (DCRB rules Para 1.2)

উপরের documents গুলোর সংগে কর্মচারীর voluntary retirement এর যে অনুমোদন হয়েছে তার attested copy attached করতে হবে ( High school এর ক্ষেত্রে Managing Committee এর resolution ও Primary Teacher দের ক্ষেত্রে District Primary school council / District inspector এর অনুমতি পত্রের attested copy) - DCRB rules Para 10 & Para 1.2


________________________________________________________________________________


 Voluntary retirement এর ক্ষেত্রে High school ও Primary school এর জন্য rules প্রায় একইরকম।


এবার High school এর ক্ষেত্রে বলে দিই - যদি কোনো কর্মচারী ২০ বছর চাকুরী সম্পূর্ণ হওয়ার পর voluntary retirement নিতে চাইলে কি করতে হবে?


👉 ৩ মাস পূর্বে ওনাকে বিদ্যালয় কর্তৃপক্ষের নিকট নোটিশ দিতে হবে এবং তা অনুমোদিত হলে তবেই তিনি voluntary retirement গ্রহণ করতে পারবেন। এই বিষয়ে বিদ্যালয় পরিচালন কমিটির সিদ্ধান্ত চূড়ান্ত হিসাবে গণ্য হবে।

Voluntary retirement গ্রহণের ক্ষেত্রে Pension ও Gratuity পাওয়া যায়। (DCRB rules 1981 এর Para 8(ii) ও G.O. No. 55-Edn (B) Dated- 11.02.1994 ও Board's No. 43/Oct./53 Dated- 01.10.1953


কর্মচারীর Resignation accept হওয়ার পর বিদ্যালয় কর্তৃপক্ষের কি Last Pay Certificate দেওয়া বাধ্যতামূলক?


👉 অবশ্যই বাধ্যতামূলক। যদি বিদ্যালয় না দিতে চায় সেক্ষেত্রে Board কে জানাতে হবে।

(Board's No. 43/Oct./53 Dated- 01.10.1953)


 voluntary retirement নিয়ে finance department এর দুটো গুরুত্বপূর্ণ notification দিলাম - Memo No. 6620-F Dated- 20th August, 1981 ও Memo No. 1833-F(P) Dated- 01.03.2013

Written by শুভ তোজো মান্না 


Post a Comment

Previous Post Next Post