Fitment factor 8th Pay Commission/নতুন pay commission আসছে কেন্দ্রীয় সরকারি কর্মচারী দের

 8th Pay Commission fitment factor/নতুন pay commission আসছে কেন্দ্রীয় সরকারি কর্মচারী দের



7th Pay commission পেরিয়ে এবার 8th pay commission আসছে, fitment factor কতো হতে পারে দেখুন

কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা বর্তমানে 42 শতাংশ মহার্ঘ ভাতা পেয়ে থাকেন। আগামী জুলাই মাস থেকে তাদের আরো মহার্ঘভাতে বৃদ্ধি পাচ্ছে বলে শোনা যাচ্ছে। এরই মধ্যে বিভিন্ন কর্মচারী সংগঠন তাদের দাবিদাওয়া পেশ করেছে কেন্দ্রীয় সরকারের কাছে। তাদের দুটো দাবি
1. করোনা কালের 18 মাসের বকেয়া বেতন।
2. সপ্তম পেরিয়ে এবার অষ্টম বেতন কমিশন গঠন করতে হবে।
  কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বিভিন্ন সংগঠন এর মধ্যে বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে আন্দোলন শুরু করে। তাদের যে পেনশনস কি মাছে সেই পেনশন স্কিমে বদল এবং পুরনো পেনশন নিয়ম ফিরিয়ে আনার দাবি করা হয়। এই আন্দোলনের মধ্যে সমস্ত সংগঠনগুলির পক্ষ থেকে আগামী লোকসভা নির্বাচনের আগেই অষ্টম পে কমিশন গঠন করার দাবি জানানো হয়েছে।
  বিভিন্ন মাধ্যমে অষ্টম বেতন কমিশনে কর্মচারীদের fitment factor কি হতে পারে তার একটি অনুমান করা গিয়েছে।
সরকারী কর্মচারীরা 8ম বেতনের ঘোষণা এবং বাস্তবায়নের পরিকল্পনা শুরু করার জন্য সরকারের কাছে দাবি জানিয়েছেন। একটি স্মারকলিপি প্রস্তুত করা হচ্ছে এবং শীঘ্রই কর্মচারীদের পক্ষ থেকে সরকারের কাছে জমা দেওয়া হবে।
এমন দাবি উঠলেও সরকারের পক্ষ থেকে তা নিয়ে কোন উচ্চবাচ্য করা হয়নি। যা শোনা যাচ্ছে তাতে আগামী লোকসভা নির্বাচনের পরেই অষ্টম পে কমিশন গঠন হতে পারে বা লোকসভা নির্বাচনের কিছুকাল আগে এ সংক্রান্ত দাবি নিয়ে আলোচনায়  উঠে আসতে পারে।
এক্ষেত্রে হিট্মেন্ট ফ্যাক্টর কি হতে পারে তার একটি অনুমান কেন্দ্রীয় সরকারের সরকারি কর্মচারীদের সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে।

How salary of government employees increased with recent Pay Commission revisions:

- 4th Pay Commission: Minimum salary: Rs 750, increase: 27.6%- 5th Pay Commission: Minimum salary: Rs 2,550, increase: 31%- 6th Pay Commission: Minimum salary: Rs 7,000, increase: 54 %- 7th PayCommission: Minimum salary: Rs 18,000, increase: 14.29%- 8th Pay Commission: Possible minimum salary: Rs 26000 possible, Possible increase in salary with fitment factor 3.68: 44.44%

Post a Comment

Previous Post Next Post